Business Care News

Business News That Matters

MoU signed between BGMEA & Solidarid to achieve ESG goals by 2030

২০৩০ সালের মধ্যে  ইএসজি লক্ষ্য  অর্জনে বিজিএমইএ, সলিডারিদাডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং সলিডারিদাড নেটওয়ার্ক এশিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ETP, web ads

রাজধানীর উত্তরায় অবস্থিত বিজিএমইএ কমপ্লেক্সে সলিডারিদাড এবং বিজিএমইএ উভয়ের পরিচালক ও কর্মকর্তাদের উপস্থিতিতে বিজিএমইএ-এর ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম এবং সলিডারিদাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিজিএমইএ-এর ভাইস প্রেসিডেন্ট শহীদুল্লাহ আজিম বলেন, “বাংলাদেশের আরএমজি শিল্প একটি নিরাপদ এবং টেকসই পোশাক তৈরির গন্তব্য হিসেবে বিশ্ববাজারে তার অবস্থান তৈরি করেছে।” “তিনি বলেন,বিজিএমইএ’র টেকসই কৌশলগত রূপকল্প ২০৩০- এ আমরা যেভাবে কল্পনা করেছি সেভাবে নিরাপত্তা, পরিবেশগত টেকসইতা, শ্রমিকদের অধিকার এবংসুস্থতার পরিপ্রেক্ষিতে শিল্পকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে বিজিএমইএ প্রতিশ্রুতিবদ্ধ।

উক্ত অনুষ্ঠানে, সলিডারিডাড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান উল্লেখ করেন যে “বিজিএমইএ এবং সলিডারিদাডের মধ্যে অংশীদারিত্ব বাংলাদেশের গার্মেন্টস শিল্পকে আরও টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক করার জন্য টেকসইতার নিয়ম এবং অনুশীলনের উন্নতির জন্য একটি উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করবে। এই  সকল পদক্ষেপ গুলো বিজিএমইএর টেকসই কৌশলগত ভিশন: ২০৩০ অর্জনে অবদান রাখবে।

চুক্তিটির লক্ষ্য উদ্দেশ্য:

এই সহযোগিতার ভিত্তিতে অংশীদারিত্ব মূলক চুক্তিরউদ্দেশ্য হল :

১. কর্মীদের সুস্থতা ও পুনঃস্কিলিং, উৎপাদনশীলতা বৃদ্ধি,টেকসই প্রতিবেদনের জন্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির প্রক্রিয়াকে ত্বরান্বিত করা 

২. একটি টেকসই ও সবুজ পোশাক খাতে পৌঁছানোর জন্য ইএসজি মান এবং আন্তর্জাতিক কর্পোরেট  সামঞ্জস্যতা যথাযথ ভাবে  অর্জন করা।

৩. সহযোগিতামূলক প্রচেষ্টা 4IR, সবুজ কর্মক্ষেত্রে কারখানার কর্মীদের এবং  মিডলেভেল ব্যবস্থাপকদের দক্ষতা এবং পুনঃদক্ষতাকে প্রভাবিত করবে 

৪. সুপারভাইজর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের নকশা ও বাস্তবায়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের উপর আন্তরিক জোর দেবে।

৫. উভয় সংস্থাই পজিশন পেপার তৈরি ও প্রচারের মাধ্যমে এবং পরামর্শ প্রক্রিয়ার মাধ্যমে বিজিএমইএ সদস্যদের কারখানার প্রয়োজনীয় সক্ষমতা বিকাশের মাধ্যমে উন্নত জ্বালানি দক্ষতা সৃষ্টির ব্যবসায়িক মডেল গ্রহণের প্রচার করবে ।

৬. এই অংশীদারিত্বের অধীনে, বিজিএমইএ এবং সলিডারিডাড ইইউ যথাযথ অধ্যবসায়, বিশেষ করে, ডাচ এবং ফ্রেঞ্চ ডেরিভেটিভগুলি যথাযথ অধ্যবসায় বাস্তবায়নের বিষয়ে জ্ঞান এবং সক্ষমতা বাস্তবায়ন করবে।

৭. সলিডারিদাড বিজিএমইএকে আরও স্বচ্ছ এবং বাস্তব সময় রিপোর্টিং নিশ্চিত করতে ইএসজি ইস্যুতে বিজিএমইএ সদস্য কারখানা থেকে অর্থপূর্ণ এবং নির্ভরযোগ্য ডেটা প্রাপ্ত করার জন্য একটি ডিজিটাল ডেটা প্ল্যাটফর্ম তৈরি করতে সহায়তা করবে ।

৮. অংশীদারিত্ব চুক্তিটি বিজিএমইএ তালিকাভুক্ত কারখানাগুলির স্থায়ি প্রতিবেদন তৈরি করতে একটি আপডেট প্ল্যাটফর্মে বিস্তৃত  করার  জন্য একসাথে কাজ করবে।

৯. রাসায়নিক ব্যবস্থাপনার উপর কারখানার সক্ষমতা উন্নত করতেএবং আন্তর্জাতিক রাসায়নিক মান(ZDHC) পোষাক শিল্প এবং ম্যানেজমেন্ট সিস্টেমের নীতিতেটেকসই এজেন্ডার রিপোর্টিং এবং পর্যবেক্ষণ প্রক্রিয়াকেশক্তিশালী করতেএবং বিজিএমইএ টেকসই কৌশলগত দৃষ্টিভঙ্গি অর্জনে এই চুক্তিটি ব্যাপক ভূমিকা রাখবেকা রাখবে।:

১০. সামগ্রিকভাবে,অংশীদারিত্ব চুক্তিটি বাংলাদেশের পোশাক খাতের জন্য উত্পাদনশীলতা উন্নত করতে এবং বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ব্র্যান্ড এবং আন্তর্জাতি কর্তৃপক্ষের সাথে আন্তর্জাতিক বাণিজ্য ও ব্যবসায়িক আলোচনার সুবিধা দেবে।

Skip to content