Business Care News

Business News That Matters

co2, exhaust, traffic signs

Photo by Pixabay

বায়ুদূষণের তালিকায় শীর্ষ ঝুঁকিপূর্ণ শহর ঢাকা

বায়ুদূষণের তালিকায়  শীর্ষে রয়েছে রাজধানী ঢাকা। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ৯টা ৩৮ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে। তালিকার শীর্ষে অবস্থান করা ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ৪১১ অর্থাৎ এখানকার বায়ু ‘ ঝুঁকিপূর্ণ’ পর্যায়ে রয়েছে।

দ্বিতীয় অবস্থানে রয়েছে বসনিয়া হার্জেগোবেনিয়ার শহর সারজেবো। শহরটির স্কোর হচ্ছে ৩৩৪ অর্থাৎ সেখানকার বায়ুর মানও  ‘ঝুঁকিপূর্ণ’ পর্যায়ে রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। শহরটির স্কোর হচ্ছে ২৭৬ অর্থাৎ সেখানকার বায়ুর মানও ‘জরুরি অবস্থা’  পর্যায়ে রয়েছে।

একিউআই বা বায়ুমান নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। একিউআই সূচক ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে নগরবাসীর স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

একিউআই সূচক ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। একিউআই সূচক ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং কী ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

Skip to content