Business Care News

Business News That Matters

CPD Logo

ডলারের দাম ১০৫–১১৬ টাকার মধ্যে থাকবে: সিপিডি

মুদ্রা বিনিময় হার বাজারের ওপর ছেড়ে দিলে প্রতি ডলারের দাম ১০৫ টাকা থেকে ১১৬ টাকার মধ্যে থাকবে, যার সঙ্গে বর্তমান দরের খুব বেশি পার্থক্য নেই। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংক পদক্ষেপ নিতে পারে। বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক পর্যালোচনায় এটি উঠে এসেছে।

entrepreneurship-training-program-banner

আজ শনিবার অর্থনীতির বিভিন্ন দিক পর্যালোচনা করতে সংবাদ সম্মেলনের আয়োজন করে সিপিডি। ধানমন্ডির নিজস্ব কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন মূল বক্তব্য তুলে ধরেন।

এ বিষয়ে ফাহমিদা খাতুন বলেন, বাজারভিত্তিক ব্যবস্থার মাধ্যমে মুদ্রার বিনিময় হার নির্ধারণ করা উচিত। এটি অনেক আগেই করা দরকার ছিল। আমরা দীর্ঘদিন যাবৎ টাকাকে শক্তিশালী রাখতে চেয়েছি।

গত বছরের মার্চ-এপ্রিলের দিকে প্রতি ডলারের দাম ছিল ৮৬ টাকা। ইউক্রেন যুদ্ধ, আন্তর্জাতিক বাজারে পণ্যের মূল্যবৃদ্ধি—এসব কারণে স্থানীয় বাজারে ডলারের সরবরাহে টান পড়ে। ফলে ডলারের দাম বাড়তে থাকে। সবশেষ ১০৮ টাকায় ডলার বিক্রি হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে এর বেশি দামেও ডলার বিক্রি হতে দেখা গেছে।

এ দিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) মুদ্রা বিনিময় হার বাজারভিত্তিক করার শর্ত দিয়েছে। আগামী জুলাইয়ের মধ্যে তা করা হবে বলে সরকারের প্রতিশ্রুতি রয়েছে।

Skip to content