Business Care News

Business News That Matters

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। ছবি: সংগ্রহীত

২০ কোটি পাউন্ডের সম্পদ হারিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তাঁর স্ত্রী 

ব্রিটেনের এযাবৎকালের মধ্যে সবচেয়ে ধনী প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের পরিচিতি রয়েছে । তবে গত বছর তাঁর পারিবারিক সম্পদের পরিমাণ ২০ কোটি পাউন্ডের বেশি কমে গেছে। সানডে টাইমসের তৈরি সবশেষ রিচ লিস্ট বা ধনীদের তালিকার বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ খবর দিয়েছে।

entrepreneurship-training-program-banner

ঋষি সুনাক একসময় হেজ ফান্ড ম্যানেজার হিসেবে কাজ করতেন। তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি ভারতীয় ধনী এক ব্যবসায়ীর কন্যা। এই দম্পতির সম্পদের পরিমাণ বর্তমানে ৫২ কোটি ৯০ লাখ পাউন্ড বলে সানডে টাইমসের রিচ লিস্টে দেখানো হয়েছে। তবে ২০২২ সালে তাঁদের সম্পদের আর্থিক মূল্য ছিল ৭৩ কোটি পাউন্ড।

অক্ষতা মূর্তি সফটওয়্যার কোম্পানি ইনফোসিসের খুব অল্প পরিমাণ শেয়ারের মালিক। ভারতীয় এই কোম্পানির আর্থিক মূল্য ৫ হাজার ২০০ কোটি পাউন্ড বা ৬ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। এর প্রতিষ্ঠাতাদের একজন অক্ষতা মূর্তির কোটিপতি পিতা নারায়াণা মূর্তি।

ওই কোম্পানিতে থাকা শেয়ারের দাম কমে যাওয়ায় অক্ষতা মূর্তির সম্পদের পরিমাণ কমেছে। ফলে কমেছে ঋষি সুনাক দম্পতির সম্পদ।

ইনফোসিসে অক্ষতা মূর্তির শেয়ারের পরিমাণ ১ শতাংশের একটু কম। গত বছর কোম্পানির শেয়ারের দাম প্রায় এক–পঞ্চমাংশ কমে যায়। খবরে বলা হচ্ছে, ভারতীয় প্রযুক্তি খাতের ভবিষ্যৎ নিয়ে বিনিয়োগকারীদের উদ্বেগ থাকার কারণেই ইনফোসিসের শেয়ারের মূল্য পড়ে যায়।

সানডে টাইমস ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ধনী ব্রিটিশদের তালিকা তৈরি করে। তবে সুনাক দম্পতির নাম প্রথম ওই তালিকায় ওঠে গত বছর। সে সময় তিনি বরিস জনসন সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তিনিই ছিলেন এই তালিকায় নাম ওঠানো শীর্ষ পর্যায়ের প্রথম ব্রিটিশ রাজনীতিবিদ।

তাঁর রাজনৈতিক দল টোরি পার্টির নেতৃত্ব নিয়ে গত বছরের আগস্টে যখন প্রতিদ্বন্দ্বিতা হচ্ছিল, তখন ঋষি সুনাককে জিজ্ঞেস করা হয়েছিল, যেহেতু তিনি রানির চেয়েও ধনী, তাই ব্রিটেনের চলমান জীবনযাত্রার ব্যয়–সম্পর্কিত সংকটে থাকা সাধারণ মানুষের বিষয়টি তিনি কতটা বোঝেন? উত্তরে তিনি বলেন, মানুষের উচিত হবে না তাঁর সম্পদের বিষয়টিকে অন্যভাবে দেখা।

ডারলিংটনে অনুষ্ঠিত ওই সমাবেশে তিনি বলেন, ‘আমার মনে হয়, আমাদের দেশে আমরা মানুষকে তাদের ব্যাংক অ্যাকাউন্ট দেখে বিচার করি না। আমরা তাদের বিচার করি তাদের চরিত্র দেখে, তাদের কাজ দেখে। এবং হ্যাঁ, আমি বর্তমানে যে অবস্থায় আছি, তাতে করে আমি একজন ভাগ্যবান। তবে আমি কিন্তু এভাবে জন্মাইনি।’

সানডে রিচ লিস্টে শীর্ষে রয়েছেন আরেকজন ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী। গোপী হিন্দুজা ও তাঁর পরিবার। তাঁর ভাই এস পি হিন্দুজার মৃত্যুর মাত্র কয়েক দিন পর এই তালিকায় ১ নম্বরে গোপী হিন্দুজার নাম উঠল।

এই তালিকায় দেখা গেছে যে ভারজিনের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসন গত বছর ১৮০ কোটি পাউন্ড খুইয়েছেন। ফলে তিনি ও তাঁর পরিবার তালিকায় ৪৪তম স্থানে নেমে গেছেন। তাঁদের বর্তমান সম্পদের পরিমাণ ৪২০ কোটি পাউন্ড।

তালিকাটি তৈরি করেছেন রবার্ট ওয়াটস। তিনি বলেন, ‘চলতি বছরের সানডে টাইমস রিচ লিস্ট দেখাচ্ছে যে অতিধনীদের সোনালি সময় শেষ হয়ে গেছে। গত ১৪ বছরে এই প্রথম আমরা দেখেছি যে ব্রিটিশ শতকোটিপতিদের সংখ্যা কমে গেছে।

Skip to content