Business Care News

Business News That Matters

Yean, ruble, currency

পশ্চিমা মুদ্রা থেকে দ্রুত দূরে সরে যাচ্ছে রাশিয়া

রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী মাকসিম রেশেতনিকভ বলেছেন যে অন্যান্য দেশের সাথে রাশিয়ার বাণিজ্যে রুবেল এবং ইউয়ানের ব্যবহার প্রায় ৭০% বেড়েছে। কারণ মস্কো দ্রুত পশ্চিমা মুদ্রা থেকে দূরে সরে যাচ্ছে।

মন্ত্রী বেইজিংয়ে রাশিয়া-চীন এনার্জি বিজনেস ফোরামের বাইরে সাংবাদিকদের বলেছেন যে রাশিয়া ও চীনের মধ্যে বাণিজ্য শীঘ্রই আর ডলারের ভিত্তিতে হবে না।

“আমরা যেভাবে ব্যবসা করি তা পরিবর্তন হচ্ছে।” সামগ্রিকভাবে, আমাদের বাণিজ্যের ৬৮% রুবেল এবং ইউয়ানে সম্পন্ন হয় এবং চীনের সাথে আমাদের বাণিজ্যের ৯৫% রুবেল এবং ইউয়ানে দেওয়া হয়। “পেমেন্ট চ্যানেলের সমস্যা ঠিক করা হয়েছে,” রেশেতনিকভ বলেছেন।

অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের নতুন তথ্য দেখায় যে ২০২২ সালে, রাশিয়া যখন চীনের সাথে পণ্যের জন্য অর্থ প্রদান করেছিল তখন ইউয়ান ডলারের চেয়ে বেশি মূল্যবান হয়ে ওঠে। তারপর থেকে, রাশিয়া চীনা নগদ ব্যবহার করে মঙ্গোলিয়া, তাইওয়ান, ফিলিপাইন, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, জাপান, তাজিকিস্তান এবং সিঙ্গাপুরের সাথে ব্যবসা করেছে।

নিষেধাজ্ঞার কারণে, রাশিয়া “বন্ধুত্বহীন দেশের” মুদ্রায় ব্যবসা করা থেকে দূরে সরে যাচ্ছে। এটি পরিবর্তনগুলিতে প্রতিফলিত হয়।

রেশেতনিকভ রাশিয়া ও চীনের মধ্যে বাণিজ্য নিয়েও কথা বলেছেন। তিনি বলেছিলেন যে তিনি ভেবেছিলেন এই বছরের শেষ নাগাদ এটি প্রায় ২২০ বিলিয়ন ডলারে পৌঁছবে, যা ২০০ বিলিয়ন ডলারের লক্ষ্যের চেয়ে বেশি।

Skip to content