Business Care News

Business News That Matters

architecture, seol, south korea

Photo by Pixabay

দক্ষিণ কোরিয়া বিদেশীদের জন্য নতুন ভিসা চালু করছে

বিদেশী নাগরিকদের কাজের সুবিধার জন্য ‘ডিজিটাল নোম্যাড ভিসা’ চালু করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। আগামী ১ জানুয়ারি থেকে ওই ভিসা ইস্যু শুরু করবে দেশটির সরকার। গতকাল শুক্রবার (২৯ ডিসেম্বর) রাষ্ট্রীয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন সরকারি কর্মকর্তারা।

বিদেশী নাগরিকদের ছুটিতে দেশে ফেরার পরও দুই বছর পর্যন্ত তাদের চাকরির সুবিধা বহাল রাখতে এই নোম্যাড ভিসা চালু করেছে সিউল। বিশ্বব্যাপী রিমোট ওয়ার্কের প্রবণতা বাড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির বিচার মন্ত্রী জানিয়েছেন, রিমোট ওয়ার্ক বা বিদেশী নাগরিকরা যেন তাদের ছুটি সময়টা নিশ্চিন্তে দেশে কাটিয়ে আসতে পারেন তাই আমরা এই বিশেষ ভিসা চালু করার সিদ্ধান্ত নিয়েছি।

এ ভিসার মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় না থেকেও কর্মীরা কাজের সুবিধা লাভ করবেন বলে জানিয়েছেন মন্ত্রী। এখন পর্যন্ত যারা ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন তারা কোরিয়াতে সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত অবস্থানের সুযোগ পাবেন।

দেশটির বিশেষ এই ভিসা নীতিতে বলা হয়েছে, যারা এ ভিসার জন্য আবেদন করবেন তাদের বার্ষিক আয় অবশ্যই আট কোটি ৪০ লাখ কোরীয় মুদ্রা হতে হবে। এছাড়া স্থানীয় কোরিয়ার দূতাবাসে প্রয়োজনীয় সব নথি জমা দেয়ার কথাও জানিয়েছে দেশটির প্রশাসন। এসব বিষয়ের পাশাপাশি একজন আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ বছরের ওপরে হতে হবে এবং যে কাজের জন্য আবেদন করবেন তাতে অন্তত এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

Skip to content