Business Care News

Business News That Matters

international, flag, Iran

Image by jorono from Pixabay

ইরানের সাতটিরও বেশি দেশে ভিসামুক্ত প্রবেশ অধিকার নিশ্চিত

পর্যটন খাতের উন্নয়নে সম্প্রতি বিভিন্ন দেশের জন্য ভিসা-ফ্রি প্রবেশের সুবিধা চালু করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কাসহ বেশ কিছু দেশ। এবার প্রায় একই ধরনের উদ্যোগ নিয়েছে পারস্য উপসাগর তীরের দেশ ইরান।

Digital Skill Development Training Program

ই এবার বিশ্বের ৩৩টি দেশের নাগরিকদের ভ্রমণের অনুমতি দিয়েছে ইরান। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইরানিয়ান স্টুডেন্ট নিউজ এজেন্সির (ইসনা) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানে ভিসামুক্ত প্রবেশের সুবিধা পাওয়া ৩৩টি দেশের মধ্যে রয়েছে- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, ভারত, রাশিয়া, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, জিম্বাবুয়ে, তানজানিয়া, মরিশাস ও সেশেলস।

এছাড়াও রয়েছে ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, সিঙ্গাপুর, কম্বোডিয়া, মালয়েশিয়া, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনেজুয়েলা, বসনিয়া ও হার্জিগোভিনা, সার্বিয়া, ক্রোয়েশিয়া ও বেলারুশ।

বিশ্ববাসীর কাছে ইরানের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য নেয়া কর্মসূচির অংশ হিসেবে তেহরান এই উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প বিষয়ক মন্ত্রী ইজ্জাতোল্লাহ জারঘামি।

তিনি বলেছেন, ‘এই পদক্ষেপের মাধ্যমে আমরা বিশ্ববাসীকে বার্তা দিতে চাই যে, আন্তর্জাতিক পর্যটকদের স্বাগত জানানোর জন্য ইরান প্রস্তুত। আমরা মনে করি, বর্তমানে বিশ্বজুড়ে যেভাবে ইরানভীতি ছড়িয়ে পড়ছে।

ইজ্জাতোল্লাহ জারঘামির উদ্ধৃতি দিয়ে ইসনার প্রতিবেদনে বলা হয়েছে, তার মন্ত্রণালয় ৬০টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশাধিকার দেয়ার সুপারিশ করেছিল। কিন্তু সেগুলোর মধ্যে থেকে ৩৩টি দেশের জন্য এ অনুমতি দিয়েছে সরকার

Skip to content