Business Care News

Business News That Matters

microsoft company building

Photo by Pixabay

মাইক্রোসফট: বাজারমূল্যে বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থা

গত এক দশকের বেশির ভাগ সময় অ্যাপল থেকে পিছিয়ে থাকার পর বিশ্বের সবচেয়ে মূল্যবান সংস্থার খেতাব পেল মাইক্রোসফট। গতকাল শুক্রবার (১২ জানুয়ারি) শেয়ার বাজারের লেনদেন বন্ধের হিসাব থেকে এ তথ্য পাওয়া যায়। গতকাল টেক জায়ান্ট মাইক্রোসফটের শেয়ার প্রতি মূল্য ছিল ৩৩৮ দশমিক ৪৭ ডলার। এ অনুসারে বাজার মূলধন ২ দশমিক ৮৯ ট্রিলিয়ন ডলার।

অন্যদিকে অ্যাপলের শেয়ার প্রতি ১৮৫ দশমিক ৯২ ডলার হিসেবে বাজার মূলধন দাঁড়ায় ২ দশমিক ৮৭ ট্রিলিয়ন ডলার। বাজার মূলধন বা মার্কেট ক্যাপ হলো একটি সর্বজনীনভাবে ব্যবসা করা (পাবলিকলি ট্রেডেড) কোম্পানির সব শেয়ারের মোট মূল্য। অন্য কথায় যাকে কোম্পানির বাজারমূল্য বলা হয়।

বর্তমান সময়ের আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির সঙ্গে দারুণভাবে মানিয়ে নিয়েছে মাইক্রোসফট। সংস্থাটির আয়ত্বে রয়েছে চ্যাটি জিপিটির নির্মাতা ওপেন এআই। এ কারণে দুর্দান্ত একটি বছর কাটানোর পর শীর্ষে উত্থান ঘটল মাইক্রোসফটের।

২০২৩ সালে সিইও সত্য নাদেলা এআই প্রযুক্তিতে বিলিয়ন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছেন। যার মধ্যে চ্যাট জিপিটি প্রতিদ্বন্দ্বী অন্য যেকোনো এআই টুলসকে ছাড়িয়ে গেছে।

এদিকে বেইজিংয়ের কিছু নীতির ফলে মন্থর হয়েছে অ্যাপলের বাজার। মোবাইল ফোন জায়ান্টটি এখন চীন থেকে সরে এসে বিশ্বের নানা প্রান্তে কারখানা স্থাপন করছে। চীন এ ধরনের অভিযোগ অস্বীকার করলেও ধারণা করা হচ্ছে, দেশীয় স্মার্টফোন নির্মাতা হুয়াওয়েকে বাজারের অংশীদারিত্ব পেতে সহায়তা করছে তারা। কারণ মার্কিন ও অন্যান্য দেশের নিষেধাজ্ঞার কারণে চীনের প্রযুক্তি জায়ান্টটির ব্যবসা সংকুচিত হয়ে পড়েছিল। এছাড়া প্যাটেন্ট জনিত বির্তকে সম্প্রতি যুক্তরাষ্ট্রে সংক্ষিপ্ত নিষেধাজ্ঞার মুখে পড়ে সর্বশেষ মডেলের অ্যাপল ওয়াচ।

Skip to content