Business Care News

Business News That Matters

nasa, space, cyclone, climate

Photo by NASA on Unsplash

উন্নয়ন সহযোগীরা বাংলাদেশের জন্য ৮ বিলিয়ন ডলার জলবায়ু তহবিল চালু করেছে

এশিয়ায় প্রথমবারের মতো, উন্নয়ন সহযোগীরা একত্রিত হয়ে বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রশমন ও মানিয়ে নিতে সাহায্য করার জন্য $8 বিলিয়ন তহবিল ঘোষণা করেছে।

এই সহযোগিতামূলক পদ্ধতির নেতৃত্ব দিচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

“অরক্ষিত দেশগুলির জন্য জলবায়ু পরিবর্তনের উচ্চতর ঝুঁকি সম্পর্কে সতর্ককারী এবং সেইসঙ্গে প্রয়োজনে তাদের সহায়তা করার জন্য আন্তর্জাতিক সহযোগিতার গুরুত্বের উপর জোর দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অগ্রভাগে রয়েছে।” গতকাল এক বিবৃতিতে আইএমএফের এমডি ক্রিস্টালিনা জর্জিয়েভা একথা জানিয়েছেন।

দেশটি জলবায়ু স্থিতিস্থাপকতা, অভিযোজন, প্রস্তুতি এবং সংরক্ষণকে শক্তিশালী করার জন্য উল্লেখযোগ্য অগ্রগতি করেছে, তিনি বর্তমানে দুবাইতে অনুষ্ঠিত COP28 এর সাইডলাইনে প্রকাশিত একটি বিবৃতিতে বলেছেন।

“আমরা বাংলাদেশের তাদের জলবায়ু এজেন্ডার দৃঢ় বাস্তবায়ন এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বব্যাপী সম্মিলিত পদক্ষেপের প্রচারে তাদের অক্লান্ত প্রচেষ্টার প্রশংসা করি,” সে যোগ করল

বাংলাদেশ জলবায়ু ও উন্নয়ন প্ল্যাটফর্মের (BCDP) জন্য যে উন্নয়ন সহযোগীরা একত্রিত হয়েছে তারা হলো এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB); বিশ্ব ব্যাংক; ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (IFC); বহুপাক্ষিক বিনিয়োগ গ্যারান্টি এজেন্সি (MIGA); এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (AIIB); Agence Française de Développement (AFD); ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক (EIB), টিম ইউরোপের অংশ হিসাবে; সবুজ জলবায়ু তহবিল (GCF), দক্ষিণ কোরিয়া সরকার; জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা), স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং ইউ.কে

এই অংশীদারিত্বটি জানুয়ারিতে IMF দ্বারা অনুমোদিত $1.4 বিলিয়ন স্থিতিস্থাপকতা এবং স্থায়িত্ব সুবিধা (RSF) ব্যবস্থার প্রেক্ষাপটে সংঘটিত হয়, WB দ্বারা গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্ট ডেভেলপমেন্ট (GCRD) পলিসি ক্রেডিটগুলির প্রোগ্রাম্যাটিক সিরিজ $1 বিলিয়ন এবং ADB& #39; বাংলাদেশে জলবায়ু প্রকল্পের জন্য চলমান অর্থায়ন।

ADB বাংলাদেশে $400 মিলিয়ন নীতি-ভিত্তিক ঋণ প্রক্রিয়া করছে, যখন তার 2023 সালের প্রকল্প অর্থায়নের ($1.9 বিলিয়ন) প্রায় 53 শতাংশ জলবায়ু অর্থায়নের জন্য বরাদ্দ করা হয়েছে।

ম্যানিলা-ভিত্তিক ঋণদাতা সরকারের জলবায়ু এজেন্ডার সমর্থনে বাংলাদেশের জন্য তার 2024-26 বরাদ্দের অর্ধেকেরও বেশি ($5.5 বিলিয়ন) বরাদ্দ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

কোরিয়ান সরকার $50 মিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে এবং AIIB সরকারের অনুরোধে 2024 সালে অতিরিক্ত $400 মিলিয়নের বিধান বিবেচনা করছে।

যুক্তরাজ্য, জলবায়ু অর্থায়নের অ্যাক্সেসের উপর তার টাস্কফোর্সের মাধ্যমে, দ্বিপাক্ষিক জলবায়ু অর্থায়নের উন্নত সমন্বয় সমর্থন করবে, সেইসাথে জলবায়ু অর্থের সমস্ত উত্সগুলিতে অ্যাক্সেস বাড়ানোর জন্য সরকারকে সমর্থন করবে, জলবায়ু অর্থায়নের জন্য একটি দেশের মালিকানাধীন প্রোগ্রামেটিক পদ্ধতির উপর ভিত্তি করে তৈরি করবে।

GCF বিভিন্ন সরকারি ও বেসরকারি খাতের প্রকল্পকে সমর্থন করছে, মোট $400 মিলিয়নেরও বেশি, যার মধ্যে রয়েছে জাতীয় সরাসরি প্রবেশাধিকার এবং শক্তি, কৃষি, জল ব্যবস্থাপনা এবং স্থিতিস্থাপক জীবিকা।

এছাড়াও, আরও কয়েকটি বহু-দেশীয় কর্মসূচি, যার মধ্যে বাংলাদেশ রয়েছে, জিসিএফের পাইপলাইনে রয়েছে।

টিম ইউরোপ বাংলাদেশে পুনর্নবীকরণযোগ্য জ্বালানি প্রকল্পে সহায়তার জন্য $381.5 মিলিয়নের EU- গ্যারান্টিযুক্ত EIB ঋণ প্রদানের প্রতিশ্রুতিবদ্ধ।

পুনর্নবীকরণযোগ্য শক্তি সুবিধাটি 763 মিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগ সংগ্রহ করবে এবং বাংলাদেশে আনুমানিক 750 MWp নতুন পুনর্নবীকরণযোগ্য শক্তির ক্ষমতা স্থাপনে অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।

EIB সহায়তার সাথে থাকবে $49 মিলিয়ন মূল্যের EU অনুদান, যার মধ্যে রয়েছে প্রযুক্তিগত সহায়তা ($6.5 মিলিয়ন) এবং একটি বিনিয়োগ অনুদান ($42.5 মিলিয়ন) যা EU গ্লোবাল গেটওয়ে কৌশলের অধীনে প্রদত্ত।

AFD একটি $320 মিলিয়ন জলবায়ু নীতি-ভিত্তিক ঋণ প্রোগ্রাম প্রক্রিয়া করছে, যা IMF, WB এবং ADB প্রতিশ্রুতির সাথে সংযুক্ত এবং পরিপূরক।

জাইকা প্রযুক্তিগত সহায়তা, রেয়াতি ঋণ এবং অনুদানের সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন এজেন্ডাকে সারিবদ্ধ করে তার প্রকল্প পাইপলাইনগুলিকে উন্নত করে বিসিডিপিকে সহায়তা করবে।

ইউএনডিপি কৌশলগত জলবায়ু পরিবর্তন-সংবেদনশীল পরিকল্পনা এবং বাজেট ব্যবস্থাপনা এবং জলবায়ু জনসাধারণের অর্থ পরিচালনাকে শক্তিশালী করার বিষয়ে সরকারকে প্রযুক্তিগত সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

বাংলাদেশ বর্তমানে GCF থেকে $441.2 মিলিয়ন, অন্যান্য উন্নয়ন অংশীদার, জাতীয় বাস্তবায়নকারী সংস্থা এবং বেসরকারি ব্যাঙ্কগুলির কাছ থেকে $135.5 মিলিয়নের অবদান সহ নয়টি বেসরকারি-খাতের জলবায়ু প্রকল্পের জন্য অর্থায়ন পাচ্ছে।

Skip to content