Business Care News

Business News That Matters

red paper heart ripped in half on dark background broken heart separation concept

Photo by Marta Nogueira on Pexels.com

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২৭১: স্বামী যখন অন্য মেয়ের প্রতি আসক্ত!

প্রশ্নঃ হঠাৎ একদিন প্রমাণিত হয়, আমার স্বামী অন্য একটি মেয়ের সঙ্গে বন্ধুত্ব করেছে শুধু মন ভালো রাখার জন্যে। আমি রাতে ঘুমিয়ে গেলে দীর্ঘসময় মোবাইলে গল্প করে। এরপর আমার ভেতর মৃত্যুযন্ত্রণা শুরু হয়। মেডিটেশন করেও মন থেকে স্বামীকে ক্ষমা করতে পারি না। মনে হয়, এত জঘন্য ঘটনা আমি বেঁচে থাকতে কেন দেখলাম। আমি কী করলে তাকে ক্ষমা করতে পারব, শান্তি পাব, বেঁচে থাকার আনন্দ পাব?


উত্তরঃ বিষয়টি নিঃসন্দেহে বেদনাদায়ক। এটাও একধরনের মনোবিকার। এটা অন্যায়। তবে ঘটনার অন্যদিক হচ্ছে আপনি তাকে ক্ষমা করতে চাচ্ছেন। অর্থাৎ আপনি এখনো তাকে ভালবাসেন। এজন্যে আপনি ক্ষমা করতে চান। আর ক্ষমা করার জন্যে আসলে কোনোকিছুর প্রয়োজন হয় না। ক্ষমা করার জন্যে ক্ষমা করাই যথেষ্ট। আপনি ভাবুন-আপনার ছেলে বড় হয়েছে, ছেলের বউ এসে একই অভিযোগ করল আপনার কাছে। তাকে কী বলতেন? অধিকাংশ মা-ই বলতেন ক্ষমা করে দিতে।

আমাদের সমস্যাটা হয় এখানেই। আমরা ছেলের অপরাধ ক্ষমা করতে পারি, স্বামীর অপরাধ ক্ষমা করতে পারি না। মেয়ের অপরাধ ক্ষমা করতে পারি কিন্তু ছেলের বউয়ের অপরাধ ক্ষমা করতে পারি না। মেয়ের যে অপরাধ অনায়াসে ক্ষমা করতে পারি, স্ত্রীর সে অপরাধ ক্ষমা করতে পারি না। মানুষ ভুল করতেই পারে। আর আপনার কথা থেকে বোঝা যাচ্ছে, আপনি আপনার স্বামীকে খুব ভালবাসেন। অতএব ক্ষমা করে দিন। আপনি শান্তি পাবেন।

মূল: প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content