Business Care News

Business News That Matters

woman, praying, hands

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১২২: না-শুকরিয়া মানে কী?

প্রশ্নঃ না-শুকরিয়া মানে কী?


উত্তরঃ আল্লাহর দেয়া নেয়ামতের অস্বীকৃতিই হচ্ছে না-শুকরিয়া। যেমন, আল্লাহ মস্তিষ্ক দিয়েছেন। আপনি মস্তিষ্ককে ব্যবহার করলেন না, এটা না-শুকরিয়া। আল্লাহ দুটি হাত দিয়েছেন পরিশ্রম করার জন্যে, দুটো পা দিয়েছেন হাঁটার জন্যে, আপনি এগুলোকে ব্যবহার করলেন না। এগুলোর সদ্ব্যবহার না করা অর্থাৎ কর্মক্ষমতার অপব্যবহার করা হচ্ছে না-শুকরিয়া।

আল্লাহ হাত দিয়েছেন কল্যাণকর কাজ করার জন্যে, এখন কল্যাণ না করে আপনি হাতটাকে যদি ঘুষি মারার কাজে ব্যবহার করেন, একজনের নাক ফাটানোর জন্যে ব্যবহার করেন, একজনের ওপর জুলুম করার জন্যে ব্যবহার করেন-এটা হচ্ছে না-শুকরিয়া, এটা হচ্ছে অপব্যবহার।

মস্তিষ্ককে যদি কল্যাণের পরিবর্তে অকল্যাণের কাজে লাগান—এটা নেয়ামতের অস্বীকৃতি বা অপব্যবহার। এই অপব্যবহার যারাই করেছে, তাদের পরিণতি হচ্ছে দারিদ্র অশান্তি আতঙ্ক হতাশা বিষণ্ণতা। অশান্তির আগুনে তাদের পুড়তে হয়, বিষণ্ণতায় ভুগতে হয়। ধনী দেশগুলোতে ডিপ্রেশন সবচেয়ে বেশি। কেন? তারা নেয়ামতের অপব্যবহার করে।

যদি সদ্ব্যবহার না করেন বা কোনোরকম ব্যবহারই যদি না করেন যে, আমি খুব সহজসরল মানুষ, আমি এগুলোর কিছুই ব্যবহার করি না, ব্যবহার করতে জানি না—তাহলে দারিদ্র থেকে কখনো আপনি মুক্তি পাবেন না। বিভিন্ন জায়গায় আদিবাসীদের দেখুন—তারা কিন্তু সৎ, সহজসরল। চুরি, ছিনতাই, দুর্নীতি, যৌন অপরাধ তাদের মধ্যে প্রায় নেই বললেই চলে। তারপরও তারা দরিদ্র। কেন? কারণ তারা তাদের মস্তিষ্ককে ব্যবহার করে না।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content