Business Care News

Business News That Matters

dad, son, walking

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৪৬ঃ হারাম উপার্জনে সন্তান লালন-পালন

প্রশ্নঃ আমার বাবার অবৈধ ব্যবসা। চোরাকারবারি করে তিনি টাকার পাহাড় গড়েছেন আমাদের আর্থিক নিরাপত্তার জন্যে। কিন্তু আমি বাবার এসব অবৈধ কাজ ঘৃণা করি। তার অনৈতিক কাজের জন্যে তার প্রতি কোনোরকম শ্রদ্ধার জায়গা নেই আমার মনে। বরং আমাকে হারাম উপার্জনে লালন করেছে বলে তার প্রতি প্রচণ্ড ক্ষোভ হয়। মনে হয়, এত অঢেল সম্পদ আর এত বিলাসিতার মধ্যে না রেখে যদি সৎ উপায়ে অল্প উপার্জনে আমাকে বড় করত, তাহলে গর্ববোধ হতো, মনে তৃপ্তি পেতাম। তাছাড়া একমাত্র উত্তরাধিকারী হিসেবে এসব অবৈধ অর্থসম্পদ তো আমার কাছেই আসবে। কিন্তু এগুলো দিয়ে আমি কী করব? আমি তো এ পাপগুলো নিতে চাই না। আর এরকম বাবাকেই বা আমি কীভাবে সম্মান করব?


উত্তরঃ আসলে বাবাকে সম্মান করার জন্যে এটুকুই যথেষ্ট যে, তিনি আপনার বাবা। বাবা অথবা মাকে তো পরিত্যাজ্য ঘোষণা করারও কোনো সুযোগ নেই। তিনি আপনার জন্মদাতা, শুধু এজন্যেই আপনার কৃতজ্ঞ থাকা উচিত। অন্তরে এই কৃতজ্ঞতা থাকলে আপনি তাকে সম্মান করতে পারবেন। চোরাকারবারি নিঃসন্দেহে গর্হিত কাজ। কিন্তু বাবার প্রতি ক্ষোভ রাখবেন না। ঘৃণা করবেন পাপকে, পাপীকে নয়। ঘৃণাও মনের একটা জঞ্জাল।

অতএব ঘৃণা করে আপনার মনকে কলুষিত না করে বাবার প্রতি সন্তান হিসেবে আপনার যা করণীয় তা করুন। তার সাথে উত্তম আচরণ করুন। যতটুকু সেবা তার প্রয়োজন, তা তাকে দিন। তার জন্যে দোয়া করুন, যেন তিনি তার ভুল বুঝতে পারেন এবং অসৎ পথ থেকে ফিরে আসতে পারেন।

আর উত্তরাধিকারী হিসেবে এসব অবৈধ অর্থসম্পদ আপনি ভোগ না করলেই হলো। অর্থাৎ এসব সম্পদের সবটুকু আপনি ভালো কাজে, মানুষের কল্যাণে দান করে দিতে পারেন। তাহলে অন্তত অনেক প্রান্তিক মানুষ, বঞ্চিত মানুষ এ অর্থ থেকে উপকৃত হবে। এতে আপনার আত্মা পরিতৃপ্ত হবে।

আমরা আপনাকে অভিনন্দন জানাই যে, অবৈধ উপার্জনে বিলাসিতার প্রতি আপনার কোনো আগ্রহ নেই। আপনি বিবেকটাকে জাগ্রত রেখেছেন। ভালো-মন্দের পার্থক্য করতে পারছেন। এই সুন্দর পবিত্র মানসিকতাটা ধরে রাখুন। আল্লাহ তায়ালা সবসময় আপনাকে সঠিক পথে পরিচালিত করবেন।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content