Business Care News

Business News That Matters

ground zero, new york city, terrorism

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৫১ঃ গ্রাউন্ড জিরো

প্রশ্নঃ গ্রাউন্ড জিরো বলতে কী বোঝানো হয়েছে?


উত্তরঃ গ্রাউন্ড জিরো শব্দটা আমাদের দেশে পরিচিত হয়েছে ২০০১ সালে নিউইয়র্কের টুইনটাওয়ার ধ্বংসের ঘটনা থেকে। অর্থাৎ গ্রাউন্ড জিরো হচ্ছে একটা ধ্বংসস্তূপ, একটা শূন্য সমতল জায়গা-যেখানে নতুন করে কিছু গড়তে হবে। যেখান থেকে নতুন উত্থান হবে, নুতন অভ্যুদয় হবে, সেটাই হচ্ছে গ্রাউন্ড জিরো। গ্রাউন্ড জিরো বলতে আমরা বোঝাই বর্তমান অবস্থাকে। এটি কারো কারো কাছে হতে পারে কোনো ব্যর্থতা। যেমন, যিনি কোথাও ইন্টারভিউ দিয়েছেন, চাকরি হয় নি। তার জন্যে এটি গ্রাউন্ড জিরো। যার ব্যবসায় ক্ষতি হয়ে গেছে, তার জন্যে সেটি গ্রাউন্ড জিরো। অথবা স্বামীর সাথে খুব ঝগড়া হয়েছে-এটা গ্রাউন্ড জিরো। কোনো বিপদে পড়েছেন বা কেউ মামলা করে দিয়েছে-এটি হলো গ্রাউন্ড জিরো। রেজাল্ট খারাপ হয়েছে-এটি গ্রাউন্ড জিরো। কাঙ্ক্ষিত বিষয়ে ভর্তি হতে পারেন নি-এটি গ্রাউন্ড জিরো।

আবার কারো কারো জন্যে এটা হতে পারে সাফল্য। আপনি চাকরি পেয়েছেন, ব্যবসায়ে লাভ করেছেন অথবা রেজাল্ট ভালো করেছেন-এটা আপনার বর্তমান গ্রাউন্ড জিরো। সাফল্যের গ্রাউন্ড জিরো সূত্রের মূল কথা হচ্ছে আপনার বর্তমান অবস্থা যা-ই হোক, সেটিকে দেখতে হবে নতুন কার্যক্রম, নতুন সাফল্যের ভিত্তিভূমি হিসেবে। কারণ সাফল্য একটি চলমান প্রক্রিয়ার নাম। সফল মানুষেরা ব্যর্থতায় হতাশ না হয়ে বরং ব্যর্থতার মধ্যেই সাফল্যের বীজ খুঁজে নিয়ে নতুন উদ্যমে লক্ষ্যপানে এগিয়ে গেছেন। আবার একটি সাফল্যে আত্মতুষ্ট না হয়ে আরো সাফল্যের অভিযাত্রায় নতুন লক্ষ্যপানে যাত্রা করেছেন। আমরা সাফল্যের উচ্চশিখরে পৌঁছাতে পারি না। তার একটি কারণ আমরা সাময়িক সাফল্যে তৃপ্ত হয়ে যাই।

অনেক সময় দেখা যায়, আমরা ছাত্রজীবনে খুব ভালো রেজাল্ট করে ভালো চাকরিতে প্রবেশ করছি, কিন্তু এরপর আর কোনো উল্লেখযোগ্য অবদান রাখতে পারছি না। এর কারণও হলো একটি লক্ষ্য অর্জনের পর সামনে নতুন কোনো লক্ষ্য না থাকা। আসলে ক্রমাগত পথ চলা, ক্রমাগত অগ্রসর হওয়ার নামই হচ্ছে সাফল্য। আপনি থামলেই অন্যরা এগিয়ে যাবে। সাফল্য এমন একটি যাত্রা যেখানে প্রতিটি ধাপকে মনে করতে হবে একেকটি গ্রাউন্ড জিরো, অর্থাৎ নতুন সাফল্যের ভিত্তি। আজকে পৃথিবীতে যারাই সাফল্যের স্বর্ণশিখরে অবস্থান করছেন তারা প্রত্যেকেই এই নীতি অনুসরণ করেছেন।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content