Business Care News

Business News That Matters

baby, birth

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৫৬ঃ সিজারিয়ান প্রতারণা

প্রশ্নঃ ছোটবেলা থেকেই আমি শুনে আসছি যে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে বাচ্চার জন্ম হলে নাকি তারা ব্রিলিয়ান্ট হয়। আর নরমাল ডেলিভারির বাচ্চারা নাকি তা হয় না। এটা কি ঠিক?


উত্তরঃ এটা মোটেই ঠিক নয়। আমেরিকার একটি পরিসংখ্যানে দেখা গেছে, শতকরা ৫টি সিজার অপারেশন করা হয় রোগীর প্রয়োজনে। বাকি ৯৫টি অপারেশনই ক্লিনিকের বিল বাড়ানোর জন্যে। অর্থাৎ ডাক্তার, ক্লিনিক, ওষুধ কোম্পানি, ডায়াগনস্টিক সেন্টার এবং চিকিৎসা সরঞ্জাম তৈরির কোম্পানিগুলো মিলে গড়ে উঠেছে যে চিকিৎসা ব্যবসায়ী গোষ্ঠী তাদের স্বার্থ রক্ষার প্রয়োজনেই সিজারিয়ানের মাধ্যমে বাচ্চার জন্ম হলে সে ব্রিলিয়ান্ট হবে এটা অপারেশনের ব্যাপারে মায়েদের প্ররোচিত করার একটা ব্যবসায়িক প্রচারণা মাত্র।

৪১০টি ল্যাটিন আমেরিকান হাসপাতালের ৯৭,০০০ ডেলিভারি রিপোর্ট অনুসন্ধান করে বিশেষ..রা বলেছেন- স্বাভাবিক প্রসবের তুলনায় সিজারিয়ান করা মায়েদের মৃত্যুঝুঁকি ৩ গুণ বেশী এবং একজন সুস্থ মায়ের ক্ষেত্রে কখনোই এটা প্রথম পছন্দ হওয়া উচিত নয়। আর নরমাল ডেলিভারিতে যদি বাচ্চা মেধাবী না হয়, তাহলে অধুনা আবিষ্কৃত এই সিজারিয়ানের আগে যে প্রতিভাধর, সৃজনশীল মানুষরা জন্মেছিলেন তারা কীভাবে মেধাবী হলেন? তাই সিজারিয়ানের সাথে ব্রিলিয়ান্সের কোনো সম্পর্ক নেই। ব্রিলিয়ান্স কিছুটা জন্মগত তা তিনি যেভাবেই জন্মান আর বাকিটা তার চেষ্টা এবং অধ্যবসায়।

আর যে বাচ্চাটা নিজে নিজে বেরিয়ে চলে এলো পৃথিবীতে সে বেশি ব্রিলিয়ান্ট? নাকি যে বাচ্চা বেরুতে পারলো না তাকে আবার অন্যভাবে ডাক্তার নিয়ে বের করতে হলো সে বেশি ব্রিলিয়ান্ট? যে নিজে পথ চিনে বেরিয়ে আসতে পারলো সে ব্রেইনি না যে নিজে পথ চিনলো না হাবুডুবু খাচ্ছে আরেক জন এসে তাকে টেনে বের করলো বা আরেক জন এসে তাকে অন্যবারে বের করলো সে ব্রিলিয়ান্ট ।

লেটেস্ট মেডিকেল রিসার্চে দেখা গেছে যে, সিজারিয়ান বেবিদের স্বাস্থ্যগত কিছু দুর্বলতা থাকে, তাদের ফুসফুস দুর্বল থাকে। কারন নরমাল বেবি যখন বেরিয়ে আসে তখন তার পুরো শরীর সংকুচিত হয়। ফুসফসটাও তার সংকুচিত হয়। এতে ফুসফুসের ভেতরে থাকা অপ্রয়োজনীয় জলীয় পদার্থ বেরিয়ে যায়। যার ফলে তার ফুসফুসটা স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের জন্যে প্রস্তুত হয়ে ওঠে। আর প্রথম থেকেই ফুসফুস সক্রিয় ও কার্যকরী থাকে বলে পরবর্তীতে হাঁপানি হওয়ার সম্ভাবনাও অনেক কমে যায়।

কিন্তু সিজারিয়ান বেবির বেলায় এই প্রক্রিয়া বিলম্বিত হয়। তবে এটা ঠিক যে, কিছু কিছু বেবি সিজার করা ছাড়া কোনো বিকল্প নাই। এখানে আবার গোড়ামির প্রশ্রয় দেবেন না। নরমাল বেবি যদি একটু কষ্টও হয়, কষ্ট হলেও এটা বেটার। আর যে বেবির জন্যে সিজারিয়ান ছাড়া কোনো বিকল্প নাই সে সিজারিয়ানই হবে। সিজারিয়ান হলে আগের দিনে হলে মা মারা যেত, এখন বিজ্ঞান উন্নত হওয়ার ফলে এখন মাও বেঁচে থাকছে বাচ্চাও বেঁচে থাকছে।

অতএব সিজারিয়ান বেবির চেয়ে নরমাল বেবি স্বাস্থ্য ভালো হয়, তার ফুসফুসের ক্ষমতা ভালো থাকে এবং তার শক্তি বেশি হয়।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content