Business Care News

Business News That Matters

ai-generated, homeless, man

ভার্চুয়াল ভাইরাস

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৬৩ঃ গরীবরা কেন টাকা অপচয় করে?

প্রশ্নঃ যে গরিব ধনী হতে চায় সে-ই টাকা হলে অপচয় করে কেন?


উত্তরঃ চাওয়াটা দুধরনের। একটা হচ্ছে সচেতন চাওয়া, আরেকটা অবচেতন চাওয়া। অবচেতন মনে আমরা যা চাই এটা কিন্তু সচেতন মন সমর্থন করে না। সচেতন মন মনে করে, এই চাওয়াটা ঠিক। কিন্তু অবচেতন মন ঐ চাওয়াটার ব্যাপারে ভেতরে একটা যন্ত্রণা, ক্ষত সৃষ্টি করে যা আশাকে হতাশার দিকে নিয়ে যায়। এটা গেল একটা দিক।

আবার আমরা টাকা চাই, অর্থ চাই, সম্পদ চাই। কিন্তু পাওয়ার পর অধিকাংশই আমরা সেটাকে সংহত করতে পারি না। যেমন, অনেক কন্ট্রাক্টর যারা কোনো না কোনোভাবে হঠাৎ করে অনেক টাকাপয়সার মালিক হয়ে যান, তাদের শেষ জীবন অত্যন্ত দুঃখে কাটে।

এরকম একজনের সাথে পারিবারিকভাবে আমার পরিচয় ছিল। তার আর্থিক অবস্থা খুব খারাপ ছিল। একেবারেই কর্পদকশূন্য অবস্থা। তাকে কিছু পরামর্শ দিলাম। সে বিজনেস শুরু করল। কিছুদিনের মধ্যেই বেশ ভালো করতে লাগল। প্রচুর টাকা উপার্জন করছিল। কিন্তু তার সাথে পাল্লা দিয়ে শুরু করল অপচয়। ইচ্ছেমতো দুহাতে খরচ করতে লাগলো। পরিবারের কেউ কেউ সাবধান করতে চাইলেন। কিন্তু কারো কোনো কথাই সে শুনল না। আমিও বোঝানোর চেষ্টা করলাম। বললাম, অপচয় এমন এক জিনিস, কেউ যখন এটা করতে থাকে তখন তার আয়-রোজগার যতই বাড়ুক তাতে কোনো লাভ হয় না।

কিন্তু সে বলল, আমি তো খরচ কমাতে পারব না। এভাবেই খরচ করতে হবে। আপনি বরং দুচারটা পাথরের কথা বলে দিন যা পরলে আমার আয়-রোজগার আরো বেড়ে যাবে। অপচয় করতে করতে একসময়ে এমন হলো যে, ব্যবসা তো গেলই, দেশে চলার মতো অবস্থাও তার আর থাকল না। এখন বিদেশে গিয়ে ড্রাইভিং করছে। অনেক বছর হয়ে গেল। গ্রিনকার্ড নেই বলে দেশেও আসতে পারে না।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content