Business Care News

Business News That Matters

debt, credit, card, trap

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৬৫ঃ ক্রেডিট কার্ডের ফাঁদে

প্রশ্নঃ গুরুজী, আপনি তো ঋণের কথা বললেন। কিন্তু আমরা যে ক্রেডিট কার্ড ব্যবহার করি সেটাও কি এক ধরনের ঋণ না? কারণ ঐ টাকাটা তো আমার কাছে নেই, আমি ব্যাংক থেকে ধার করে খরচ করছি। কাজেই এ ব্যাপারে আপনার মতামত দয়া করে জানাবেন কি?


উত্তরঃ আমি আপনার সাথে পুরোপুরি একমত। আসলে এই যে ক্রেডিট কার্ড, এর সৃষ্টি হলো কীভাবে? মার্কেটিং রিসার্চে দেখা গেল, আমরা যে কেনাকাটা করি তার ২০% মাত্র প্রয়োজনে, বাকী ৮০%-ই আবেগের বশে, চোখের ক্ষুধায়। তখনই কিনে না ফেললে ঐ বস্ত্তর প্রতি আর আকর্ষণ থাকে না। কিন্তু সাথে টাকা না থাকলে তো আর কেনা যাবে না। তাই ব্যবসায়ীরা বুদ্ধি বের করল, বাকিতে কেনার সুযোগ দেয়ার।

ক্রেডিট কার্ড প্রচলনের ফলে ‘ঋণ করে ঘি খাওয়া’র যে সংস্কৃতি সৃষ্টি হলো সারা পৃথিবীব্যাপী, তার পরিণাম বিধ্বংসী। সমগ্র পশ্চিমাবিশ্বে bankruptcy বা দেউলিয়াপনার হার দিন দিন বেড়েই চলেছে এবং এর অন্যতম কারণ এই ক্রেডিট কার্ড। ক্রেতাদের অনেকেই লাগামহীনভাবে একের পর এক জিনিস কিনতে থাকেন।

উটপাখি যেমন মরুভূমিতে ঝড়ের সময় বালিতে মুখ গুঁজে থাকে এই ভেবে যে, সে যদি ঝড়কে দেখতে না পায় তবে ঝড় তার কোনো ক্ষতি করবে না। পণ্যদাসরাও তেমনি ক্রমবর্ধমান ঋণের বোঝাকে অগ্রাহ্য করে আরো আরো আরো কিনতে থাকেন। একটি ক্রেডিট কার্ডের লিমিট পূর্ণ হয়ে গেলে আরেকটি, তারপর আরেকটি—এভাবে চালিয়ে যেতে থাকেন ঋণের পাহাড় মাথায় ভেঙে না পড়া পর্যন্ত। এরপর এই ঋণ থেকে মুক্তির জন্যে নিজেকে দেউলিয়া ঘোষণা করেন এবং ব্যাংক তার সমস্ত সম্পত্তি আত্মসাৎ করে নেয়।

স্কটল্যান্ডের একটি রিপোর্টে দেখা গেছে—প্রতি সপ্তাহে সেখানে গড়ে ১০০ জন মানুষ দেউলিয়া হচ্ছে, ঋণ শোধ করতে না পারার কারণে। ২০০৪ সাল থেকে এরকম দেউলিয়া হয়ে যাওয়ার সংখ্যা প্রতিবছর বাড়ছে ২০-২৫% হারে। কেন? কারণ ঋণের টাকাটা তো কষ্টের উপার্জন নয়। ফলে খরচ হয়ে যায় তাড়াতাড়ি। আর সব ঋণদাতাদের মতো ক্রেডিট কার্ড কোম্পানিগুলোও চায়, আপনি চিরকাল ঋণগ্রস্ত থাকুন। তাই তারা কিন্তু আসল ফেরত চায় না, তারা চায় শুধু সুদটুকু—প্রতিমাসে শুধু minimum payable amount জানিয়ে চিঠি পাঠায়। অনেকটা সেই প্রাচীনকালের কাবুলিওয়ালাদের মতো।

ক্রেডিট কার্ডের এই বিধ্বংসী প্রভাব সম্পর্কে এখন অনেকেই সচেতন হয়ে উঠছেন। আমেরিকান ধনকুবের ওয়ারেন বাফেটসহ অনেক বিজ্ঞজনই যুবকদের উপদেশ দিয়েছেন, ক্রেডিট কার্ড এবং ঋণ থেকে দূরে থাকতে। অতএব মনে রাখবেন, ক্রেডিট কার্ড আসলে কাবুলি কার্ড। ফুটানি করে ক্রেডিট কার্ড ব্যবহার করলে ঋণ ও সুদের চোরাবালিতে আটকে যাবেন।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content