Business Care News

Business News That Matters

red box with golden ring placed on table with invitation cards

Photo by Tara Winstead on Pexels.com

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২৬৬: বিয়ের সাথে প্রাচুর্যের বা সাফল্যের সম্পর্ক

প্রশ্নঃ আমি বিয়ে করি নি। এটা আমার প্রাচুর্যের পথে অন্তরায় হবে না তো? বিয়ের সাথে প্রাচুর্যের বা সাফল্যের কোনো সম্পর্ক আছে কি?


উত্তরঃ বিয়ের সাথে প্রাচুর্যের বা সাফল্যের কোনো সম্পর্ক নেই। বিয়ে করেও মানুষ যে-রকম সফল হয়েছে, বিয়ে ছাড়াও মানুষ সফল হয়েছে। মাইকেল এইচ হার্ট সর্বকালের সেরা ১০০ জনকে নিয়ে একটি বই লিখেছেন। তাতে দেখা যাচ্ছে, এদের মধ্যে ১৯ জনই বিয়ে করেন নি। অর্থাৎ প্রায় এক পঞ্চমাংশ। অথচ তারা পৃথিবীকে প্রভাবিত করেছেন। বিয়ে না করাটা তাদের সাফল্যের পথে, প্রাচুর্যের পথে, খ্যাতির পথে, অবদানের পথে, জ্ঞানের পথে, গবেষণার পথে কোনো অন্তরায় হয় নি। আবার যারা বিয়ে করেছেন, তারাও সফল হয়েছেন।

সমস্যাটা হয় যখন আফসোস থাকে যে, বিয়ে করলে না জানি কত কিছু হতো! আবার বিয়ে করার পর আফসোস-আহা! বিয়ে না করলেই ভালো হতো। কত স্বাধীন ছিলাম! এখন আবার আরেকজনের কথা শুনতে হয়। বেরোতে গেলে বলে, কোথায় যাচ্ছ? অর্থাৎ আফসোসের ব্যাপারটা যার যার দৃষ্টিভঙ্গির।

কিন্তু সাফল্যের জন্যে বিয়ে করা বা না করাটা কোনো শর্ত নয়। যদি বিয়ে না করার জন্যে আফসোস থাকে, তাহলে আফসোস নিয়ে জীবন পার করার চেয়ে বিয়ে করে ফেলাটাই ভালো।

মূল: প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content