Business Care News

Business News That Matters

ছবি: সংগ্রহীত

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ০৩ঃ স্বাধীন ব্যবসা vs চাকরি

প্রশ্নঃ ঘুষ-দুর্নীতির যে অবস্থা তাতে মনে হয় বাংলাদেশে কেউ আর ছোটখাটো ব্যবসা করতে পারবে না, সবাইকে চাকরিই করতে হবে। এমতাবস্থায় স্বাধীন ব্যবসা করার জন্যে কী করণীয়?


উত্তরঃ আসলে এটা ভুল ধারণা। আমাদের সারভাইভিং ক্যাপাসিটি অনেক বেশি এবং আমাদের দেশের মানুষের মতো এমন সহ্যশক্তি অন্য কোনো দেশে বিরল। বছর বছর বন্যার পরও কিন্তু আমরা বেঁচে আছি এবং অনেক সময় সুযোগ থাকলেও নিজের জায়গা ছেড়ে আমরা যাই না। বন্যাতে সব ডুবে যায়, তারপর ঠিকই আমরা আবার ভেসে উঠি। আবার জেগে উঠি, আবার কাজ করি। অর্থাৎ টিকে থাকার ক্ষমতা আমাদের অনেক বেশি। ধরুন, এই যে ঘুষের কথা আপনি বলছেন—এটা কি আগে ছিল না? ছোট ব্যবসায়ীদের ওপর জুলুম কি আগে হয় নি? বরং আমরা তো দেখি, এক লাখ টাকা ঋণের দায়ে অনেকে ব্যবসা হারায়, আবার কয়েকশ কোটি টাকার ঋণ খেলাপ করেও অনেকে গর্বভরে ঘুরে বেড়ায়।

আসলে জুলুম সবসময় গরিবের ওপরই হয়। বড় মাছ সবসময় ছোট মাছগুলোকে খেয়ে ফেলে। কখন পারবে না? যখন ছোট মাছগুলো সব একত্রিত হবে, যখন ন্যায় প্রতিষ্ঠিত হবে, যখন সবকিছু নিয়মের মধ্যে আসবে। সে লক্ষ্যেই ভালো মানুষদের সঙ্ঘবদ্ধ হতে হবে। ভালো মানুষরা সঙ্ঘবদ্ধ হলে পরিবর্তন তো শুধু সময়ের ব্যাপার মাত্র।

বর্তমানে ছোটখাটো ব্যবসা করা যাবে না, এটা অবাস্তব কথা। ছোটখাটো ব্যবসা কি কেউ করছে না? ব্যবসায় লাভ করবেন কি না সেটা নির্ভর করে আপনার আইডিয়ার ওপর, আপনার যোগ্যতার ওপর। চাইলে ছোট ব্যবসা থেকেও অনেক লাভ করা যায়।

আর লাভ করার জন্যে ব্যবসার চিরাচরিত ধারণা বাদ দিতে হবে। আমরা ব্যবসা কখন করতে চাই? যখন দেখি যে, ঐ ব্যবসায় সবাই যাচ্ছে। এটা ঠিক না। প্রত্যেক ব্যবসার একটা অপটিমাম লেভেল আছে—এরপর ঐ ব্যবসাটা স্যাচুরেটেড হয়ে যায়, ওখানে আর লাভ করা যায় না। কাজেই ব্যবসা যখন করতে যাবেন, আপনাকে চিন্তা করতে হবে, নতুন কোন ক্ষেত্রে করা যায়। সেটা যত ছোটই হোক না কেন, আপনি দাঁড়িয়ে যেতে পারবেন—কোনোরকম কম্পিটিশন ছাড়া।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content