Business Care News

Business News That Matters

Business and studies together, alone, book, brick wall

ছবি: সংগ্রহীত

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৪ঃ ব্যবসায়া ও পড়াশোনা একসাথে

প্রশ্নঃ আমি একজন ব্যবসায়ী, পাশাপাশি একটি আইন কলেজে পড়ছি। দুটো একসাথে করতে কষ্ট হচ্ছে। কিন্তু পরিবারের প্রায় সব দায়িত্ব আমাকে পালন করতে হয়। যার জন্যে ব্যবসাটা চালিয়ে যেতে হচ্ছে, এদিকে পড়াশোনা করতেও ইচ্ছা হয়। কী করবো?


উত্তরঃ আইন কলেজে পড়ে আপনি কী করবেন সেটা আপনাকে আগে ঠিক করতে হবে। যেহেতু আপনি ইতোমধ্যেই ব্যবসায়ে নিয়োজিত আছেন, যদি আপনি একজন ব্যবসায়ী হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাহলে আইন কলেজে পড়াটা অর্থহীন। তার চেয়ে ব্যবসায়ে মনোযোগী হোন, এখানেই সফলতা পাবেন।

আমাদের তরুণ-তরুণীরা উচ্চশিক্ষার জন্যে ছোটেন শুধুমাত্র ডিগ্রি যোগাড়ের চেষ্টায় যার সঙ্গে ক্যারিয়ারের কোনো সম্পর্ক থাকে না। অনেক ছাত্রছাত্রী আছেন যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এমন সব বিষয় নিয়ে অনার্স পড়ার জন্যে যা বাস্তবজীবনে কোনো কাজে লাগে না। ইংরেজ শোষকরা তাদের সহযোগী কেরানি শ্রেণী তৈরির জন্যে উদ্দেশ্যপ্রণোদিতভাবে এমন শিক্ষাব্যবস্থা গড়ে তুলেছিল।

যেমন, দর্শন কিংবা ইসলামের ইতিহাস—পাঁচ/ ছয় বছর ধরে পড়ার কী আছে এ বিষয়গুলোতে? সবই তো ১০০/ ২০০ বা হাজার বছরের পুরনো থিওরির ব্যাখ্যা-বিশ্লেষণ। না এটা দর্শন বা ইতিহাসের আধুনিকায়ন, না বাস্তবজীবনে এর কোনো প্রয়োগ আছে। ফলে খুব ভালো রেজাল্ট করে যারা হয়তো বিশ্ববিদ্যালয়ের ঐ ডিপার্টমেন্টেই শিক্ষকতা করার সুযোগ পাচ্ছেন, তারা ছাড়া অধিকাংশের পক্ষেই এই জ্ঞান দিয়ে জীবিকা অর্জন করা সম্ভব হয় না। ফলে তিনি হতাশায় ভোগেন। কাজেই আপনি যদি প্রথম শ্রেণীর ছাত্রছাত্রী না হন বা সত্যিকারের জ্ঞানপিপাসু না হন, তাহলে বরং প্রযুক্তি নিয়ে পড়ুন যা কাজে লাগবে অথবা এখনই ক্যারিয়ার গঠনে মন দিন।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content