Business Care News

Business News That Matters

couple, wedding, holding hands

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৫১: বয়সে ছোট পাত্রকে বিয়ে!

প্রশ্নঃ আমি যেখানে পড়াশোনা করি সেখানে আমার চেয়ে তিন বছরের ছোট একটা ছেলে আমাকে অনেক পছন্দ করেছে। মাকে জানালে তিনি বললেন, ছেলে তার পছন্দ হয়েছে, কিন্তু ছেলেদের মন তো আকাশের রঙের মতো। আজ পছন্দ করছে, কিন্তু পরে যদি সমস্যা হয়। আমি বুঝতে পারছি না, আমার কী করা উচিত?


উত্তরঃ আপনার মা ঠিকই বলেছেন। আজকে যে ছেলেটির তিন বছরের বড় মেয়েকে ভালো লাগছে, কিছুদিন পর সে যদি বলে তাকে আর তার ভালো লাগছে না তখন কী করবেন! কারণ তখন হয়তো তার নজর গেছে বয়সে ছোট বা সমবয়সী অন্য কোনো মেয়ের প্রতি। আসলে ছেলের চেয়ে বয়সে বড় মেয়ের সাথে বিয়েতে ধর্মীয় বাধা না থাকলেও এ-ধরনের বিয়ের কিছু সামাজিক, মানসিক এবং শারীরিক প্রতিক্রিয়া আছে, যা আপনাকে বিবেচনা করতে হবে।

সামাজিক তো বুঝতেই পারছেন। যেহেতু এ ধরনের বিয়ে আমাদের সমাজে খুব প্রচলিত নয় কাজেই স্বাভাবিকভাবেই ঘটতে পারে কিছু সামাজিক প্রতিক্রিয়া।

এরপর আসে মানসিক। সাধারণভাবে মেয়েদের মানসিক ম্যাচিউরিটি একটু তাড়াতাড়ি হয়। ছেলেটির সাথে আপনার শারীরিক বয়সের ব্যবধান হয়তো মাত্র তিন বছরের, কিন্তু মানসিক ব্যবধান যে এর চেয়ে বেশি নয়, তার কী নিশ্চয়তা? আর বাস্তবতা হলো, প্রকৃতিগত কারণেই একজন পুরুষের সবসময় প্রত্যাশা থাকে, যে নারীটি তার স্ত্রী হবে, স্বামী হিসেবে তার সমস্ত কর্তৃত্ব-নেতৃত্ব সে মেনে নেবে। কিন্তু বয়সে বড় একজন নারীর সাথে এই বোঝাপড়ায় ঝামেলা হওয়ার সম্ভাবনাই বেশি।

আর তৃতীয় কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, শারীরিক বিষয়টি। বেশি বয়সী একজন স্ত্রীর পক্ষে স্বামীর দাম্পত্যচাহিদা পূরণের সামর্থ্যগুলো যখন কমতে থাকে, তখন তাদের সংসারজীবন অত সুখকর না-ও হতে পারে। তাই বয়সে ছোট কাউকে বিয়ে করার আগে আপনার প্রতিটি বিষয়ই বিবেচনা করা কর্তব্য।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content