Business Care News

Business News That Matters

wedding, wedding reception, dining table

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৬৪: অপচয় ও অপব্যয়ের কারণ কী?

প্রশ্নঃ অপচয় ও অপব্যয়ের কারণ কী?


উত্তরঃ কারণ হচ্ছে আমরা সাধারণভাবে হিসেব করি না। দুই হচ্ছে সামাজিক অনুষ্ঠান। আমাদের হিসেব মৃত্যুর আগেও নেই, পরেও নেই। মৃত্যুর আগে তো আছেই, মৃত্যুর পরও যাতে অপচয় করা যায় সে ব্যবস্থা করে যাই। নিজে তো করতে পারি না, পরবর্তী পুরুষরা সে অপচয়গুলো করে নানারকম অনুষ্ঠানের নামে।

আসলে এই ঠুনকো ঠাটবাট দেখানোর জন্যে, ফুটানির নামে তথাকথিত সামাজিক সম্মান রক্ষার জন্যে যে অপচয় করছি, তা বুঝতেও পারি না।

আমরা আমাদের খরচের তালিকা দেখলে দেখবো, ৮০ ভাগই অপচয়, ৮০ ভাগই অপ্রয়োজনীয় কেনাকাটা বা ব্যয় এবং এ অপচয়ের সাথে আমরা কম-বেশি সবাই জড়িত। এটা আমরা কেন করছি? অধিকাংশ ক্ষেত্রেই এই অপ্রয়োজনীয় কেনাকাটা আমরা করছি মিডিয়া দ্বারা প্রভাবিত হয়ে।

আমাদের একটা ভুল ধারণা হচ্ছে, ধনীরাই বুঝি অপচয় করে। আসলে ধনীরা দৃশ্যত যা করে তা হলো তাদের বিনিয়োগ-মাছ ধরার টোপের মতো। আর সাধারণ মানুষ যা বিনিয়োগ করতে পারতো, সেটা অপচয় করে ফেলে।

অপচয়ের আরেকটা বড় খাত হলো সামাজিক আচার-অনুষ্ঠান-বিয়ে, জন্মদিন, বিবাহবার্ষিকী ইত্যাদি। বিয়ে তো আবার একটা অনুষ্ঠানে হয় না। একটা বিয়ের জন্যে সাত/ আটটা অনুষ্ঠান। এসব অনুষ্ঠান আবার ঘরেও করা যায় না। এক বিয়ের সামাজিক অনুষ্ঠান করতে গিয়ে মেয়েপক্ষের অবস্থা হয় শোচনীয়। মেয়ের মা-বাবা হওয়া মানে যেন আসামী হওয়া। মেয়েপক্ষের অর্থনৈতিক অবস্থা যে কী শোচনীয় হয়ে যায় তা মেয়েপক্ষ কখনোই প্রকাশ করতে পারে না। এরপর রয়েছে যৌতুক। যৌতুক এবং বিয়েতে ফুটানি করতে গিয়ে যে হাজার হাজার পরিবার বিপর্যস্ত হয়, দুর্দশায় জড়িয়ে পড়ে তার উদাহরণ দেয়ার প্রয়োজন মনে হয় নেই। আপনাদের হয়তো এরকম অনেক ঘটনাই জানা আছে।

এরপরে রয়েছে সুন্নতে খতনা। খতনা করাতে হলে আত্মীয় ও প্রতিবেশীকে খাওয়াতে হবে বলে খতনা হয় নি-এরকম অসংখ্য ছেলে রয়েছে। ছেলের বয়স ২০/ ২৫ বছর হয়ে গেছে; দাওয়াত খাওয়ানোর টাকা যোগাড় হয় নি বলে খতনা হয় নি। কোয়ান্টাম ফাউন্ডেশন ২০১২ সালের জুলাই পর্যন্ত সারাদেশে ৭০ হাজারেরও বেশি খতনার ব্যবস্থা করেছে। এমনকি ৪৫, ৬০ বা সত্তরোর্ধ্ব বয়সের পুরুষও এসেছেন খতনার জন্যে। সামাজিকতার ব্যয় বহন করতে না পারাই ছিলো খতনা না হওয়ার কারণ।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content