Business Care News

Business News That Matters

heart, newspaper, curve

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২২৪: রোগ বা অসুস্থতা কী? কেন মানুষ অসুস্থ হয়? সুস্থ থাকতে হলে কী করতে হবে?

প্রশ্নঃ রোগ বা অসুস্থতা কী? কেন মানুষ অসুস্থ হয়? সুস্থ থাকতে হলে কী করতে হবে?


উত্তরঃ রোগ বা অসুস্থতা সম্পর্কে জানতে হলে আমাদেরকে প্রথমে জানতে হবে আমাদের শরীর সম্পর্কে। আমাদের শরীর হচ্ছে আত্মার বাহন। স্রষ্টা সুস্থ থাকার এক অসাধারণ ক্ষমতা দিয়েছেন এই শরীরে। এই যে পপ তারকা মাইকেল জ্যাকসন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন। কী পরিমাণ অত্যাচার করেছেন শরীরের ওপর! নাচের প্রয়োজনে শরীরের আকৃতি ও মাপ ঠিক রাখার জন্যে দিনের পর দিন তিনি নাকি খেতেন না। মারা যাওয়ার পর পাকস্থলীতে পাওয়া গেল শুধু ট্যাবলেট। তা-ও আবার হজম হয় নি। আনডাইজেস্টেড ট্যাবলেট। শরীরের প্রতি দীর্ঘদিন এত অত্যাচারের পরও তিনি বেঁচে ছিলেন শরীরের প্রতিরোধ ক্ষমতার কারণেই।

এই শরীরের শত্রু হচ্ছে রোগ। বলা হয়, রোগ বা অসুখ মানেই হলো সুখের অভাব। মনে সুখের অভাব হলেই তার প্রভাব পড়ে দেহে। মনের দুঃখ কষ্ট ক্ষোভ হতাশা গ্লানি জমে তা শরীরের বিভিন্ন অঙ্গে ব্যথা-বেদনারূপে প্রকাশ পায়।

চিকিৎসাবিজ্ঞানীরা দেখেছেন যে, শতকরা ৭৫ ভাগ রোগের কারণই মনোদৈহিক। অর্থাৎ রোগের লক্ষণ দেহে প্রকাশ পেলেও এর উৎস হচ্ছে মন। আর বাকি ২৫ ভাগ রোগের কারণ জীবাণু সংক্রমণ, ভুল খাদ্য গ্রহণ, ব্যায়াম না করা এবং দৈহিক আঘাত, ওষুধ ও অপারেশনের পার্শ্বপ্রতিক্রিয়া।

রোগ ও অসুস্থতা থেকে মুক্তির জন্যে তাই সর্বাগ্রে প্রয়োজন দৃষ্টিভঙ্গির পরিবর্তন। শতকরা ৭০ ভাগ রোগই শুধুমাত্র দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে সুস্থ জীবনদৃষ্টি গ্রহণের মাধ্যমে নিরাময় হতে পারে। অন্যান্য রোগ নিরাময়েও ওষুধ ও সার্জারির পাশাপাশি সুস্থ জীবনদৃষ্টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অতএব সুস্থ থাকার জন্যে আপনাকে বিশ্বাস করতে হবে যে, আপনি সুস্থ হবেন। তবে কারো কারো মধ্যে হয়তো অসুখ-বিলাসিতা নামের মানসিকতা থাকতে পারে। হয়তো কিছুটা অসুস্থ বা যে অসুস্থতাকে সহজেই এড়িয়ে যাওয়া যায়, সেটা নিয়েও হুলস্থূল বাঁধানো বা তিনি যে কত লক্ষ টাকা খরচ করছেন, সুস্থ হওয়ার জন্যে সেটা সবাইকে ঢাকঢোল পিটিয়ে জানানো। কিন্তু মনে রাখতে হবে, অসুস্থ হওয়া কোনো গর্বের বিষয় নয়। অসুস্থ মানুষ সহানুভূতি খুব কম পান। সাধারণত তিনি যা পান তা হলো করুণা ও বিরক্তি।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content