Business Care News

Business News That Matters

black and white dartboard

Photo by Engin Akyurt on Pexels.com

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৭০: পেশাগত সাফল্য ও জীবনের লক্ষ্য

প্রশ্নঃ পেশাগত সাফল্যকে জীবনের লক্ষ্য করতে চাই। জীবনের লক্ষ্য নির্ধারণ নিয়ে কিছু টিপস দেবেন দয়া করে।


উত্তরঃ আসলে জীবনের লক্ষ্য হওয়া উচিত সফল মানুষ হওয়া। সাধারণভাবে আমাদের জীবনের লক্ষ্য হচ্ছে ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়া, সিভিল সার্ভিসে যাওয়া, ব্যবসায়ী হওয়া, বিজ্ঞানী হওয়া, অধ্যাপক হওয়া ইত্যাদি। কিন্তু এসব হলেই কি মানুষ হওয়া যায়?

যে ডাক্তার একজন মানুষকে অজ্ঞান করে তার কিডনি বের করে বিক্রি করে দেয়, তাকে কি মানুষ বলা যায়? যে ইঞ্জিনিয়ার পারসেনটেজের পর পারসেনটেজ নিয়ে এমন স্থাপনা গড়ে যা ধ্বংসের কারণ হয়, তাকে কি মানুষ বলা যায়? যে সচিব নিজের দেশের স্বার্থকে বিক্রি করে দেয়, তাকে কি মানুষ বলা যায়?

যে ব্যবসায়ী ড্রাগস, মদ বিক্রি করে, মানুষের জীবন ধ্বংসকারী জিনিস বিক্রি করে তাকে কি মানুষ বলা যায়? যে অভিনেতা-অভিনেত্রী ক্ষতিকর পণ্যের বিজ্ঞাপনে মডেল হয় তাকে কি মানুষ বলা যায়? যে বিজ্ঞানী মানুষ হত্যার জন্যে মারণাস্ত্র তৈরি করে তাকে কি মানুষ বলা যায়? যে শিক্ষকের হাতে তার ছাত্রীর সম্ভ্রম নষ্ট হয় তাকে কি মানুষ বলা যায়?

যদি বিদ্যা দ্বারা আমরা আলোকিত হতাম তাহলে জীবনের লক্ষ্য হতো অনন্য মানুষ হওয়া। প্রথমে আমাকে মানুষ হতে হবে। মানুষ হতে হলে তার লক্ষ্য হবে সৃষ্টির সেবা করা, জৈবিক লালসা চরিতার্থ করা নয়। আর সৃষ্টির সেবার জন্যে প্রয়োজন মেধার বিকাশ।

আর পেশা হচ্ছে মেধাকে বিকশিত করার মাধ্যম। আমাকে আমার মেধা বিকশিত করতে হবে সৃষ্টির সর্বোত্তম সেবা করার জন্যে, জীবনের লক্ষ্য এটাই হওয়া উচিত। অর্থ, বিত্ত, খ্যাতি-সবই আসবে বাই-প্রোডাক্ট হিসেবে। কারণ সেবা প্রদান করলে প্রকৃতির নিয়মেই এসব প্রতিদান হিসেবে আসবে। পেশা লক্ষ্য অর্জনের একটি মাধ্যম অর্থাৎ উপলক্ষ। কিন্তু অবিদ্যার কারণে এখন উপলক্ষগুলোই আমাদের লক্ষ্য হয়ে গেছে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content