Business Care News

Business News That Matters

anonymous mother leading daughter to school in city

Photo by Caleb Oquendo on Pexels.com

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৭৩ঃ ইংলিশ মিডিয়াম স্কুল ব্যবসা

প্রশ্নঃ ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে শিক্ষার চেয়ে অবিদ্যাই বেশি শেখাচ্ছে। সমাজে এর খারাপ প্রভাব লক্ষ করা যাচ্ছে। এ অবস্থায় কীভাবে সমস্যা এড়ানো যায়?


উত্তরঃ আমরা চাহিদা সৃষ্টি করেছি বলেই ব্যাঙের ছাতার মতো ইংলিশ মিডিয়াম স্কুলগুলো গড়ে উঠছে। এগুলো অধিকাংশই স্কুল নয়, ব্যবসাকেন্দ্র। এদের কোনো মিশন নাই। তাই আপনি ছাত্র পাঠালে এগুলো টিকে থাকবে, না পাঠালে বন্ধ হয়ে যাবে। এখন অলিগলিতে যত ইংলিশ মিডিয়াম স্কুল আছে বেশিরভাগই অত্যন্ত নিম্নমানের। আমরা ছেলেমেয়েদের ইংলিশ স্কুলে পাঠিয়ে মনে করি তারা অনেক কিছু শিখছে। এ ভ্রান্ত ধারণা যেদিন দূর হবে সেদিন এ স্কুলগুলোও বন্ধ হয়ে যাবে।

ভালো রেজাল্টের জন্যে ইংলিশ স্কুলের কোনো প্রয়োজন নেই। ছেলেমেয়েকে ইংলিশ স্কুলে পড়িয়ে যে পরিমাণ অর্থ, সময় এবং শ্রম দেন সেটা যদি সাধারণ স্কুলে পড়িয়ে দিতেন তাহলে এর চেয়ে ভালো রেজাল্ট হতো। ভালো ফলাফলের জন্যে স্কুল কোনো শর্ত নয়।

কয়েক বছর আগের ঘটনা। এক গ্রামের ছেলে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে। তার ঘড়ি ছিল না, সূর্য দেখে সময় ঠিক করত। পরীক্ষায় ফিস জমা দিয়েছে জমি বন্ধক রেখে। সে যদি পারে তাহলে আমাদের ছেলেমেয়েরা পারবে না কেন? অর্থাৎ আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content