Business Care News

Business News That Matters

man raising brazil flag inside football stadium

Photo by Caio on Pexels.com

২০২৬ ফিফা বিশ্বকাপ থেকে নিষিদ্ধ হতে পারে ৫ বারের বিজয়ী ব্রাজিল

ফিফার নিষেধাজ্ঞা আসতে পারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের ওপর। ব্রাজিলের ফুটবল কনফেডারেশনের ওপর দেশটির আদালতের হস্তক্ষেপের কারণে ফিফা-কতৃক নিষেধাজ্ঞার হুমকি পেয়েছে দেশটি।

অনিয়মের অভিযোগে ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতি এডনালদোকে সরিয়ে দিয়েছে রিও দি জেনেরোর আদালত। ফিফার মতে এটা অ্যাসোসিয়েশনের বাইরের হস্তক্ষেপ। এই কারণে, ব্রাজিলের জাতীয় দল ও ক্লাবগুলোর ওপর নিষেধাজ্ঞা দেয়ার হুমকি দিয়ে চিঠি পাঠায় বিশ্বফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ফিফার নিয়ম অনুসারে সংস্থায় বাহিরের কোন হস্তক্ষেপ একেবারেই নিষিদ্ধ। ফিফার এই নিয়মের বাইরে গিয়ে দেশটির আদালত সিবিএফ সভাপতি ও তার দ্বারা নিয়োগপ্রাপ্ত সবাইকে বরখাস্ত করে। যখনি অ্যাসোসিয়েশন গুলোতে সরকার বা তৃতীয়পক্ষ হস্তক্ষেপ করে তখনি তাদের বিরুদ্ধে দাড়ায় ফিফা।

ইতিপুর্বে ভারত, পাকিস্তান, শ্রিলংকাসহ অনেক দেশ ফিফাকতৃক নিষিদ্ধ হয়েছে। এবার যে সেই ইঙ্গিত এসেছে ব্রাজিলের ওপর ফিফার চিঠি এই বার্তাই বহন করে।

ফিফার এই চিঠিতে সাক্ষর করেন কনমেবলের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনসেরাত হিমেনেজ গার্সিয়ার। ফিফা ও কনমেবল এই বিষয়টি খতিয়ে দেখবে, কিন্তু তার আগে যদি সিবিএফকে প্রভাবিত করা হয় তবে; ব্রাজিলের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেয়া হবে। এতে ফিফার সদস্যপদও হারাতে পারে দেশটি।

Skip to content