Business Care News

Business News That Matters

voice-assistant

ভয়েস-অ্যাসিস্ট্যান্ট, ছবি: সংগ্রহীত

মাইক্রোসফটের ডেস্কটপে বিং ভয়েস অ্যাসিস্ট্যান্ট চালু

মাইক্রোসফট বিল্ড ২০২৩ কনফারেন্সে কোপাইলট চালুর কথা জানানো হয়। মাইক্রোসফট সম্প্রতি ডেস্কটপ কম্পিউটারে বিং চ্যাটের জন্য একটি নতুন ফিচার চালু করেছে। ব্যবহারকারীরা তার ভয়েস ব্যবহার করে চ্যাটবটের সঙ্গে কথা বলতে পারবে। অতিসম্প্রতি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা বন্ধ করেছে যুক্তরাষ্ট্রের এ প্রযুক্তি জায়ান্ট। এর পরই নতুন সুবিধাটি চালু করা হলো। খবরঃ টেকটাইমস।

ব্যবহারকারী তার যোগাযোগ দক্ষতা অনুশীলন করতে চাইলে এ ভার্চুয়াল চ্যাটবটটি কথোপকথনে দ্বিতীয় বক্তার কাজ করবে। এ ফিচারটি ওপেন এআইয়ের জিপিটি-৪ কম্পিউটার প্রোগ্রামের ভিত্তিতে কাজ করে। এটি ইংরেজি, জাপানিজ, ফ্রেঞ্চ, জার্মান ও ম্যান্দারিন ভাষায় ব্যবহার করা যাবে বলে এনগ্যাজেট প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে জানা গেছে। এছাড়া বিংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সেবা ব্যবহারকারীদের টেক্সট-টু-স্পিচ উত্তর দিতে পারে, অর্থাৎ, লিখে জিজ্ঞেস করা প্রশ্নের জন্য উত্তর জানাবে কথা বলে।

মাইক্রোসফট বিং চ্যাট এবং মাইক্রোসফট ৩৬৫ কোপাইলটসহ উইন্ডোজ এবং এর ব্রাউজার এজে আরো কৃত্রিম বুদ্ধিমত্তার সক্ষমতা বাড়ানোর দিকে মনোনিবেশ করছে। কর্টানা এ বছরের শেষে বন্ধ হয়ে যাবে এবং মাইক্রোসফটকে এর একটি বিকল্প বেছে নিতে হবে। কর্টানার পরিবর্তে কোপাইলট মাইক্রোসফটের ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে অন্যান্য মাইক্রোসফট অ্যাপ্লিকেশনের পাশাপাশি ব্যবহার করা হবে বলে জানা গেছে।

কোপাইলটটি তাৎক্ষণিকভাবে একটি নিবন্ধের সারসংক্ষেপ করতে পারে বলে জানিয়েছে টেক টাইমস। এটি ব্যবহারকারীকে তার কাজে সহযোগিতা করার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, পিডিএফ স্ক্যান, এক্সেল ফাইলে উপাত্ত সাজানো ইত্যাদি কাজে সাহায্য করবে কোপাইলট।

প্রযুক্তি ব্র্যান্ডগুলোর এআই অ্যাসিস্ট্যান্ট ব্যবহারের প্রতিযোগিতার পরিপ্রেক্ষিতে মাইক্রোসফটের কর্টানা অধ্যায় শেষ করাটাই যৌক্তিক। মাইক্রোসফট যেহেতু এর প্রয়োজনমাফিক আপডেট দেয়নি, তাই এর বৈশিষ্ট্যগুলোর কারণে কেউ কেউ এটিকে ‘‌মৃত’ সেবা হিসেবে বিবেচনা করে। আবার কেউ কেউ এটি ব্যবহারের প্রয়োজনও বোধ করে না।

উইন্ডোজের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কর্টানা দীর্ঘ সময় প্রচলিত থাকলেও এটি তেমন জনপ্রিয়তা পায়নি। নতুন উইন্ডোজ ভার্সনের সঙ্গে কর্টানাতেও অনেক পরিবর্তন এসেছে। তবে শেষ পর্যন্ত এটি আর থাকছে না। তাই উইন্ডোজের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।

এক সাপোর্ট ডকুমেন্টে কোম্পানি জানায়, কর্টানা অ্যাপটির বিষয়ে অধিকাংশ সময়ই গ্রাহক সচেতন থাকে না। চলতি বছরের শেষ দিকে তাই এর সাপোর্ট বন্ধ করে দেয়া হবে। কয়েক সপ্তাহ আগে মাইক্রোসফট বিল্ড ২০২৩ কনফারেন্সে উইন্ডোজ কোপাইলট চালুর কথা জানিয়েছে মাইক্রোসফট। এর পরিপ্রেক্ষিতে কর্টানা বন্ধের এ সিদ্ধান্ত নেয়া হলো। কর্টানার পরিবর্তে কোপাইলট আসবে এমন গুঞ্জন উঠলেও মাইক্রোসফটের অ্যারন উডম্যান জানান, দুটি পরিষেবার ধরন ও কাজ আলাদা। এগুলো একটি আরেকটির পরিপূরক নয়। কর্টানা না থাকলেও ব্যবহারকারীরা উইন্ডোজ ১১-তে কৃত্রিম বুদ্ধিমত্তা সুবিধা ব্যবহার করতে পারবে। এছাড়া সাপোর্ট ডকুমেন্টে আরো কিছু পরিবর্তনের বিষয়ে জানানো হয়েছে।

Skip to content