Business Care News

Business News That Matters

finance, business, money

Photo by Pixabay

বিনিময় হারে অস্থিরতা বিদেশী বিনিয়োগে অনাস্থা তৈরি করছে

বৈদেশিক মুদ্রার বিনিময় হারের অস্থিরতায় দেশে বিদেশী বিনিয়োগে অনাস্থা তৈরি হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, বর্তমান কঠিন পরিস্থিতিতে বিনিময় হার নিয়ে আমাদের খুব সতর্ক থাকতে হবে। এটাকে কিভাবে স্থিতিশীল করা যায় সে বিষয়েও মনোযোগ দিতে হবে। বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর গুলশানের একটি হোটেলে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) আয়োজিত ভোজসভায় ‘ট্রিলিয়ন ডলার অর্থনীতির পথে বাংলাদেশ: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ মন্তব্য করেন।

সাবেক গভর্নর বলেন, গত ৫০ বছরে বাংলাদেশে বিস্ময়কর উন্নয়ন হয়েছে। প্রবৃদ্ধির গতি যদি পাঁচ শতাংশ থাকে তাহলে আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছতে পারবে। তবে বর্তমানে মূল্যস্ফীতি, আর্থিক হিসাবে ঘাটতি ও বিনিয়োগ কমাসহ বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এসব সমস্যার সমাধানে বেশ কিছু পদক্ষেপ নেয়া প্রয়োজন। ঋণখেলাপি এড়াতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়নে জোর দিতে হবে জানিয়ে তিনি বলেন, আর্থিক খাতে সুশাসন বৃদ্ধি করা বর্তমান সময়ের অন্যতম চ্যালেঞ্জ। এ জন্য পেশাজীবীদের (প্রফেশনালদের) স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়ে আসা উচিত। এর পাশাপাশি স্বেচ্ছায় ঋণখেলাপি এড়াতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়ন করা ও একীভূতকরণকে উৎসাহ দেয়া উচিত হবে। বেসরকারি ব্যাংকগুলোর মূল মালিক হিসেবে যাদের বলা হয় তারা মূল মালিক নন; বরং ব্যাংকের আমানতকারীরা প্রকৃত মালিক। সুতরাং স্বতন্ত্র পরিচালকরা চেয়ারম্যান হলে তারা হবেন ব্যাংকের প্রকৃত মালিকদের প্রতিনিধি।

এফআইসিসিআই সভাপতি ও ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতারের সভাপতিত্বে এফআইসিসিআই’র নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবিরের সঞ্চালনায় ভোজসভায় বিভিন্ন খাতের ব্যবসায়ী, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন

Skip to content