Business Care News

Business News That Matters

EPB

রপ্তানিকারকেরা ৫ বছরের জন্য ইপিবির নিবন্ধন নিতে পারবে

ব্যবসা সহজ করার অংশ হিসেবে ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)নিবন্ধন সনদের মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে পাঁচ বছরে উন্নীত করেছে । সেটি কার্যকর হয়েছেচলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দিন থেকে

এখন থেকে নিজেদের চাহিদা অনুযায়ী এক থেকে পাঁচ বছরের জন্য রপ্তানি উন্নয়ন ব্যুরো বা ইপিবির নিবন্ধন সনদ নিতে পারবেএর পণ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলোকেএ জন্য প্রতিবছরের নির্ধারিত ফি দিতে হবে । ১ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। গত ৩০ জুন পর্যন্ত ইপিবির নিবন্ধন হালানাগাদ ছিল, এমন প্রতিষ্ঠানই সুযোগটি নিতে পারবে।

এক বিজ্ঞপ্তিতেসম্প্রতি ইপিবি বিষয়টি অবহিত করেছে। এতে বলা হয়েছে, রপ্তানিকারক প্রতিষ্ঠান মেয়াদ অনুযায়ী নবায়ন ফি দিয়ে ইপিবির নিবন্ধন সনদ নবায়ন করতে পারবে। রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্পের প্রতিষ্ঠানের জন্য প্রতিবছরের নবায়ন ফি ৩ হাজার ৪৫০ টাকা। নতুন নিবন্ধনের জন্য ফি ৫ হাজার ৭৫০ টাকা। আর অন্য খাতের রপ্তানিকারক প্রতিষ্ঠানের জন্য নবায়ন ফি ১ হাজার ১৫০ টাকা। এ ক্ষেত্র নতুন নিবন্ধন ফি ২ হাজার ৩০০ টাকা। এই অর্থ ব্র্যাক অথবা সোনালী ব্যাংকের মাধ্যমে পরিশোধ করতে হবে।

রপ্তানিকারক প্রতিষ্ঠান ইপিবির ওয়েবসাইটে লগইন করে নিবন্ধন সনদ নবায়নের আবেদন করতে পারবে । আবেদনে নিবন্ধনের নবায়নের মেয়াদ উল্লেখ করতে হবে। এ ছাড়া আবেদনকারীর ছবি, ট্রেড লাইসেন্স, ইআরসি সনদ ও সংশ্লিষ্ট সমিতির সদস্যপদের হালনাগাদ কপি এবং ভ্যাট ও টিআইএন নিবন্ধন সনদের কপি দিতে হবে।

আগামী ৩১ আগস্টের মধ্যে নিবন্ধন সনদ নবায়ন না করলে সংশ্লিষ্ট রপ্তানিকারক প্রতিষ্ঠানের জন্য জিএসপি, সিও, সাফটা, আপটা সনদ প্রদান ও আরইএক্স–বিষয়ক সেবা স্থগিত করবে ইপিবি।

তৈরি পোশাকসহ বিভিন্ন খাতের ব্যবসায়ীরাদীর্ঘদিন ধরে নিবন্ধন সনদের মেয়াদ বাড়ানোর দাবি জানিয়ে আসছিলেন। এরই পরিপ্রেক্ষিতে গত মার্চে অনুষ্ঠিত ইপিবির বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়। গত ২৭ এপ্রিল এক আদেশে নিবন্ধন সনদের মেয়াদ এক থেকে পাঁচ বছর করার বিষয়ে ঘোষণা দেয় ইপিবি। তখন ব্যবসা সহজ করার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে উল্লেখ করে সংস্থাটি

Skip to content