Business Care News

Business News That Matters

ছবি: সংগ্রহীত

বাংলাদেশ ইউএনইএসসিএপি’র পরিচালনা পরিষদের সদস্য নির্বাচিত

জাতিসঙ্ঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সামাজিক ও অর্থনৈতিক কমিশনের (ইউএনইএসসিএপি) এশিয়ান অ্যান্ড প্যাসিফিক সেন্টার ফর ট্রান্সফার অব টেকনোলজি (এপিসিটিটি) পরিচালনা পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

entrepreneurship-training-program-banner

ইউএনইএসসিএপি-এর ৭৯তম কমিশন (১৯ মে) শুক্রবার অধিবেশনের সমাপনী সভা চলাকালীন নির্বাচনের এ ফলাফল ঘোষণা করা হয়।

এ পরিচালনা পরিষদের সদস্য হিসেবে আরো নির্বাচিত হয়েছে চীন, ইরান, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া প্রজাতন্ত্র, রাশিয়ান ফেডারেশন, তাজিকিস্তান, থাইল্যান্ড ও উজবেকিস্তানও

ভারত স্বাগতিক দেশ হওয়ায় ওই গভর্নিং কাউন্সিলের স্থায়ী সদস্য। ২০২৩ থেকে ২০২৬ সাল সময়ের জন্য নতুন সদস্যরা পরিচালনা পরিষদে দায়িত্ব পালন করবে।

এপিসিটিটি ভারতের নয়াদিল্লিতে অবস্থিত ইউএনইএসসিএপি-এর একটি আঞ্চলিক প্রতিষ্ঠান যেটি বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে ইউএনইএসসিএপি-এর সদস্য রাষ্ট্রের সক্ষমতা বৃদ্ধি ও প্রযুক্তির বিকাশ ও হস্তান্তরের জন্য কাজ করে থাকে।উল্লেখ্য, বাংলাদেশ গত বছরের ইউএনইএসসিএপি-এর ৭৮তম কমিশনের অধিবেশনে ইউএনইএসসিএপি-এর পরিসংখ্যান (এসআইএপি), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (এপিসিআইসিটি), কৃষি (সিএসএএম) এবং দুর্যোগ ব্যবস্থাপনা (এপিডিআইএম) ক্ষেত্রে অপর চারটি আঞ্চলিক প্রতিষ্ঠানের সদস্য নির্বাচিত হয়।এখন বাংলাদেশই একমাত্র দেশ যেটি ইউএনইএসসিএপি-এর পাঁচটি আঞ্চলিক প্রতিষ্ঠানের গভর্নিং কাউন্সিলের নির্বাচিত সদস্য।

এই প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পরিষদে সদস্যপদ লাভের মাধ্যমে বাংলাদেশ এই প্রতিষ্ঠানের কর্মসূচি তৈরি এবং অর্থ ও অন্যান্য প্রশাসনিক বিষয়ে পরামর্শ প্রদান এবং কৃষি, পরিসংখ্যান, বিজ্ঞান ও প্রযুক্তি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার, প্রযুক্তি বিনিময়, তথ্য ও যোগাযোগ ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সূত্র : ইউএনবি, বি সি এন।- ইন্টারন্যাশনাল ডেস্ক

Skip to content