Business Care News

Business News That Matters

The International Plastics Fair, 2024

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হচ্ছে  আগামীকাল

চার দিনব্যাপী ১৬তম আন্তর্জাতিক প্লাস্টিক মেলা আগামীকাল থেকে শুরু হচ্ছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত এই মেলায় দেশ-বিদেশের ৬৫৪টি প্রতিষ্ঠানের ৯৬১টি স্টল থাকবে। প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য ও প্লাস্টিক পণ্য উৎপাদনের প্রয়োজনীয় আধুনিক যন্ত্রপাতি প্রদর্শন করবে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এই প্লাস্টিক মেলা উদ্বোধন করবেন। বাংলাদেশ প্লাস্টিক পণ্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিপিজিএমইএ) এবং ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিসেস কোম্পানি লিমিটেড যৌথভাবে এ মেলার আয়োজন করছে। রাজধানীর পুরানা পল্টনে বিপিজিএমইএর প্রধান কার্যালয়ে গতকাল দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিপিজিএমইএর সভাপতি সামিম আহমেদ বলেন, ‘গত দুই দশকে প্লাস্টিক শিল্পের সম্প্রসারণ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব রেখেছে। এ খাতকে এগিয়ে নিতে আমরা নিয়মিত মেলার আয়োজন করছি। এ মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং জাতীয় ও বিশ্বব্যাপী রফতানি বাড়াতে সাহায্য করে, এতে প্লাস্টিকের ব্যবহারও বাড়ছে। অদূর ভবিষ্যতে এই খাতটি জাতীয় কোষাগারে অনেক অবদান রাখবে।’

তিনি আরো বলেন, ‘মেলায় মেশিনারিজ, মোল্ড, কাঁচামাল উৎপাদনকারী ও সরবরাহকারী প্রতিষ্ঠানসহ দেশে ব্যবহৃত বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলার আমেজ, নতুন পণ্য এবং প্রযুক্তির সমাবেশ আগের চেয়ে ভালো থাকবে। প্লাস্টিক হাউজহোল্ড পণ্য, ক্রোকারিজ, প্যাকেজিং ম্যাটেরিয়াল, খেলনা সামগ্রী, ফার্মাসিউটিক্যাল পণ্য, প্লাস্টিকের ফার্নিচার, মেলামাইন, গার্মেন্টস অ্যাক্সেসরিজ, ওভেন ব্যাগ, ইলেকট্রিক পণ্যসহ ১৫ ধরনের পণ্য স্থান পাবে। একই সঙ্গে বিভিন্ন দেশ থেকে আগত প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরনের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী মেশিন ও ক্যাটালগ প্রদর্শন করবে।’

আয়োজনকারীরা জানান, বর্তমানে দেশের রফতানি বাণিজ্যে প্লাস্টিক পণ্যের অবস্থান ১২তম। গত ২০২১-২২ অর্থবছরে ১৬ কোটি ৬২ লাখ মার্কিন ডলারের প্লাস্টিক পণ্য রফতানি হয়। আর গত ২০২২-২৩ অর্থবছরে ২০ কোটি ৯৮ লাখ ডলারের প্লাস্টিক পণ্য রফতানি হয়েছে। অর্থাৎ এক বছরে প্লাস্টিক রফতানি বেড়েছে ২৬ দশমিক ২৩ শতাংশ। বর্তমানে যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের ১২৬টি দেশে বাংলাদেশে তৈরি প্লাস্টিক পণ্য রফতানি হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিপিজিএমইএর সাবেক সভাপতি এএসএম কামাল উদ্দিন, মো. ইউসুফ আশরাফ, ফেরদৌস ওয়াহেদ, শাহেদুল ইসলাম, বর্তমান জ্যেষ্ঠ সহসভাপতি কেএম ইকবাল হোসেন, সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি গিয়াসউদ্দিন আহমেদ, বর্তমান সহসভাপতি কাজী আনোয়ারুল হক, মো. এনামুল হক, পরিচালক এটিএম সাঈদুর রহমান, নূর আলম বাচ্চু প্রমুখ।

Skip to content