Business Care News

Business News That Matters

BusinessCare.news, Editorial Banner

ভয় এবং ব্যর্থতাকে কীভাবে সম্পদে পরিণত করবেন

উদ্যোক্তা জীবন হচ্ছে একটি বৈচিত্র্যময় জীবন। এর  বাঁকে বাঁকে রয়েছে সংগ্রাম ,সম্ভাবনা। এই সম্ভাবনাকে জয় করে এগিয়ে যেতে হয় দূর থেকে বহুদূরে। এখানে সাফল্যের আনন্দ উপভোগ করা যায় ,আবার লোকসানের আতঙ্ক অথবা ব্যর্থতার কারণে হতাশাও আসতে পারে কোন সময়। এই ভয়, আতঙ্ক ব্যর্থতাকে কিভাবে সম্পদে রূপান্তরিত করবেন এর কৌশলই বা কি এই বিষয়  নিয়েই আমদের আলোচনা। 

entrepreneurship-training-program-banner

ভয় এবং ব্যর্থতা আমাদের জীবনে সবচেয়ে বড় দুটি বাধা। তারা আমাদের লক্ষ্য অর্জন এবংস্বপ্ন পূরণে বাধা দিতে পারে। নতুন কিছু শুরু করার সময় ব্যর্থতার ভয় অনুভব করা স্বাভাবিক। এটি হতে পারে একটি নতুন চাকরি পাওয়া,পরীক্ষায় ফলাফলের অনিশ্চয়তার ভয়,পারস্পরিক সম্পর্ক ঠিক রাখা অথবা নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে পারব কিনা সেজন্য ভয় অর্থাৎ নানা ধরনের ব্যর্থতার ভয়ের সম্মুখীন হই আমরা। মূল বিষয় হল সেই নেতিবাচক আবেগগুলি আপনাকে আপনার লক্ষ্য অর্জন থেকে যেন আটকাতে না পারে। এর পরিবর্তে, সফল হওয়ার জন্য আপনার অনুপ্রেরণা জোগাতে ভয় এবং ব্যর্থতাকে শক্তি হিসেবে ব্যবহার করুন। ভয় এবং ব্যর্থতাকে শক্তিতে পরিণত করার কিছু চমৎকার  উপায় এখানে বিবৃত হল। 

আপনার ভয়কে স্বীকার করুন

কী আপনাকে আটকে রেখেছে? তা স্বীকার করা, আপনাকে তা কাটিয়ে উঠতে সাহায্য করতে পারে। আপনার ভয় কি নিয়ে তা লিখুন, বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে শেয়ার করুন ।এর ফলে ভয় তার শক্তি বা প্রভাব হারিয়ে ফেলবে। আপনি হালকা ও প্রনবন্ত অনুভব করবেন।কখনই ভয় এড়াতে বা উপেক্ষা করা উচিত নয়; কারণ তাহলে তা আরও শক্তিশালী হয়ে খারাপের দিকে যাবে। তাদের মুখোমুখি হোন। এর অর্থ এই নয় যে আপনাকে বেপরোয়া কিছু করতে হবে। কিন্তু কিছু করা গুরুত্বপূর্ণ, তা যত সাধারণ বা ছোটই হোক না কেন।

আপনার ভয় থাকা সত্ত্বেও প্রতিবার পদক্ষেপ নিন, আপনি ধীরে ধীরে আরও আত্মবিশ্বাসী এবং সক্ষম হয়ে উঠবেন। তাই আজই পদক্ষেপ নেয়া শুরু করুন। আপনি যত বেশি আপনার ভয়ের মুখোমুখি হবেন, আপনার উপর তাদের শক্তি তত কমে যাবে।

আপনার ভয়কে অনুপ্রেরণা হিসাবে ব্যবহার করুন।নিজেকে আরও শক্ত করতে এবং নতুন উচ্চতায় পৌঁছানোর জন্য ভয়কে শক্তিতে রূপান্তর করে কাজে লাগানোর উপায় হল এটিকে ইতিবাচক দিকে নিয়ে যাওয়া।

পদক্ষেপ নেওয়ার প্রেরণা হিসাবে ব্যবহার করুন

আপনি যখন ভীত বা হতাশ বোধ করছেন, তখন এটিকে পদক্ষেপ নেওয়ার প্রেরণা হিসাবে ব্যবহার করুন। আপনি কী ভয় পান এবং সবচেয়ে খারাপ পরিস্থিতি কী হবে, সে সম্পর্কে চিন্তা করা সহায়ক হতে পারে। এটা কি সত্যিই এত খারাপ হবে? সম্ভবত, উত্তর না। একবার আপনি বুঝতে পেরেছেন যে আপনার ভয়গুলি সাধারণত ভিত্তিহীন (অথবা ফলাফলগুলি কমপক্ষে সহনীয়); তাহলে তাদের আপনাকে আটকে রাখার পরিবর্তে প্রেরণা হিসাবে ব্যবহার করা সহজ হবে।

ব্যর্থতাকে শেখার সুযোগ হিসেবে ব্যবহার করুন

কেউ ব্যর্থ হতে পছন্দ করে না, তবে এটি জীবনের একটি অনিবার্য অংশ। গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া; যাতে আপনি একই ভুল দ্বিতীয়বার না করেন। সর্বোপরি, অভিজ্ঞতাই সেরা শিক্ষক। আপনার ব্যর্থতাকে গভীরভাবে পর্যবেক্ষণ করুন এবং কোথায় জটিলতা সৃষ্টি হয়েছে তা নির্ধারণ করুন। আপনি ভিন্নভাবে কি করতে পারেন? আপনার অভিজ্ঞতা থেকে কি শেখার আছে এবং কিভাবে একই ভুল দ্বিতীয়বার করা এড়াতে হয় তা বোঝার জন্য এই পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ব্যর্থতাকে  প্রতিক্রিয়া হিসাবে দেখাও সহায়ক হতে পারে

ব্যর্থতাকে কেবল শেখার প্রক্রিয়া হিসাবে দেখাও সহায়ক হতে পারে। যখন আমরা প্রতিক্রিয়ার কথা চিন্তা করি, তখন আমরা সাধারণত এটিকে ইতিবাচক আলোকে চিন্তা করি-যেমন যখন আমাদের বস আমাদের কাজের প্রশংসা করেন, বা যখন কোনও বন্ধু আমাদের পরামর্শ দেন। কিন্তু প্রতিক্রিয়াও নেতিবাচক হতে পারে। যেমন- আমরা যখন কোনো ভুল করি বা কোনো কিছুতে ব্যর্থ হই। এর পরিপ্রেক্ষিতে যে প্রতিক্রিয়া সৃষ্টি হয় তা আমাদের উন্নতি করতে সাহায্য করতে পারে। এসব বিষয় উপেক্ষা করা বা এড়ানো উচিত নয়। তাই পরের বার যখন আপনি ব্যর্থ হবেন এর প্রতিক্রিয়াগুলুকে শেখার সুযোগ হিসাবে ব্যবহার করুন।

ভয় বা ব্যর্থতাকে আপনাকে সংজ্ঞায়িত করতে দেবেন না

আপনি ভয় অনুভব করেন বা কখনো ব্যর্থতা আসে এর অর্থ এই নয় যে একমাত্র ভয় এবং ব্যর্থতা জীবনের অংশ। তাদের আপনার জীবনকে কখনই নিয়ন্ত্রণ করতে দিবেন না।  মনে রাখবেন  আপনার ভয় এবং ব্যর্থতার চেয়ে আপনি অনেক বেশি শক্তিশালী। তাদের আপনাকে সংজ্ঞায়িত করতে দেবেন না বা আপনার লক্ষ্য অর্জন থেকে আপনাকে রুখতে দিবেন না। মনে রাখবেন আপনি সক্ষম এবং শক্তিশালী।

ভয় বা ব্যর্থতাকে আপনার পথে দাঁড়াতে দেবেন না

আপনার নেতিবাচক চিন্তাভাবনাগুলির স্ক্রিপ্টটি উল্টানো একটি ভাল উপায়। উদাহরণস্বরূপ, “আমি এমন একজন ব্যর্থ …” ভাবার পরিবর্তে চেষ্টা করুন, “আমি আমার ভুল থেকে শিখছি এবং প্রতিদিন ভাল হয়ে উঠছি।” অথবা, “আমি খুব ভয় পেয়েছি” ভাবার পরিবর্তে চেষ্টা করুন “আমি ভয় অনুভব করছি কারণ আমি দুর্দান্ত কিছু করতে যাচ্ছি।” এই পদ্ধতিটি খুব সাধারণ মনে হতে পারে, কিন্তু পরীক্ষিতভাবে খুবই শক্তিশালী ও কার্যকর। তাই যখন আপনার আত্মবিশ্বাস বাড়াতে হবে তখন এই কৌশল ব্যাবহার করুন।

সমমর্মীদের খুঁজে বের করুন

একা আমাদের ভয় এবং ব্যর্থতার মুখোমুখি হওয়া কঠিন। আমাদের সকলেরই সবসময় সমমর্মী কাউকে প্রয়োজন। এজন্য বন্ধু, পরিবারের সদস্য বা সহকর্মীদের মধ্য থেকে সমমর্মীদের খুঁজে বের করা গুরুত্বপূর্ণ যারা আমাদের সংগ্রামের সময় উৎসাহিত এবং অনুপ্রাণিত করবে। এরা আমাদের ইতিবাচক থাকতে সাহায্য করবে এবং পরিস্থিতি কঠিন হলেও এগিয়ে যেতে সাহায্য করবে। তাই যখন আপনার প্রয়োজন হবে সাহায্যের জন্য তাদের জানাতে দ্বিধা করবেন না। সম্ভাবনা হল, আপনার আশেপাশের  সমমর্মী বেক্তিরাই চলার পথে আপনার সহায়ক হবে।

একই সময়ে, আপনার জীবনের নেতিবাচক লোকদের থেকে নিজেকে দূরে রাখা প্রয়োজন। এরা আপনাকে ক্ষতির দিকে নিয়ে যায়। ক্রমাগত আপনাকে আপনার ভয় এবং ব্যর্থতার কথা মনে করিয়ে দেয়। এই লোকেরা কেবল আপনাকে বাধাগ্রস্ত করবে। তাই  সমমর্মী ব্যক্তিদের সাথে নিজেকে ঘিরে রাখা গুরুত্বপূর্ণ যারা আপনাকে অগ্রসর হতে এবং লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

আপনার ভয় এবং ব্যর্থতাকে আলিঙ্গন করুন

ভয় এবং ব্যর্থতার অভিজ্ঞতাকে ইতিবাচক সংকেত হিসাবে দেখুন। এই অভিজ্ঞতাগুলির মধ্যে খুঁজুন এবং তাদের থেকে শিখুন। আপনার ভয় এবং ব্যর্থতাকে আলিঙ্গন করুন এবং লক্ষ্য অর্জনের জন্য এটিকে সহায়ক শক্তি হিসাবে ব্যবহার করুন। আপনার সাহস এবং শক্তির প্রমাণ হিসাবে তাদের কাজে লাগান। আসল ব্যর্থতা হল আপনার ভুল থেকে শেখার চেষ্টা না করা বা শেখার ব্যর্থতা। তাই ঝুঁকি নিন কিন্তু সচেতনভাবে। আপনি যা করতে সক্ষম তা নিয়ে আপনি নিজেকে অবাক করে দিতে পারেন।

আপনার ব্যার্থতা থেকে শেখা এবং এই সময় কৃতজ্ঞতা বা শুকরিয়ার অনুশীলন করুন। যেকোন ধরনের নেতিবাচকতাকে পরিহার করুন। মনে রাখবেন যে আপনি মানুষ এবং ভুলগুলি বেঁচে থাকার অংশ। নিজের আত্মশক্তি সম্পর্কে আস্থা রাখুন এবং ব্যার্থতাকে সম্ভাবনা হিসেবে দেখুন।

এই টিপসগুলি অনুসরণ করে ব্যর্থতাকে সাফল্য অর্জনের জন্য শক্তিতে পরিণত করুন। সবসময় মনে রাখবেন যে আপনি সক্ষম এবং শক্তিশালী। আপনার মন স্থির থাকলে সকলকিছুই অর্জন করা সম্ভব। তাই ভয় বা ব্যর্থতাকে আপনার এগিয়ে যাবার পথ রুখতে দিবেন না। আপনার ভয় এবং ব্যর্থতাকে আলিঙ্গন করুন এবং এটিকে আপনার লক্ষ্যে পৌঁছানোর প্রেরণা হিসাবে ব্যবহার করুন। একটি ইতিবাচক মনোভাব, সমমর্মী লোকেদের সহযোগিতায়, ভয় এবং ব্যার্থতাকে অতিক্রম করে সাফল্যের দিকে এগিয়ে যান।

Skip to content