Business Care News

Business News That Matters

International Customs Day 2024 BD

ছবি: সংগৃহীত

আইএমএফের চ্যালেঞ্জ অর্জনে বিশেষ কৌশল গ্রহণ করছে এনবিআর

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দেয়া লক্ষ্যমাত্রা পূরণে বিশেষ কিছু কৌশল গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিম।

তিনি বলেন, আমরা আইএমএফের লক্ষ্য পূরণের জন্য কাজ করছি। আমাদের হাতে যে সময় আছে সে সময়ের মধ্যে কিভাবে লক্ষ্য অর্জন করতে পারি তার জন্য চেষ্টা করে যাচ্ছি। এর জন্য কাস্টমস, আয়কর, ভ্যাট তিন জায়গাতেই বিশেষ কিছু কৌশল গ্রহণ করেছি। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) এনবিআর সম্মেলন কক্ষে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

আবু হেনা মো. রাহমাতুল মুনিম বলেন, রমজান মাস সামনে রেখে কিছু পণ্যে আমদানি শুল্ক ও কর কমাতে কাজ চলছে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে প্রস্তাব এসেছে। এর পরিপ্রেক্ষিতে এনবিআর কাজ করছে। পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে কাস্টমস রাজস্ব আহরণ ছাড়াও বাণিজ্য সহজীকরণ, জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে কাজ করছে এনবিআর।

এনবিআর চেয়ারম্যান জানান, ২০২২-২৩ অর্থবছরে আহরিত মোট ৩ লাখ ৩১ হাজার ৫০২ কোটি টাকার মধ্যে ৯২ হাজার ৭৩২ কোটি এসেছে কাস্টমস থেকে। চলতি অর্থবছরের ডিসেম্বরে জাতীয় রাজস্ব বোর্ডের আহরিত মোট ১ লাখ ৬৫ হাজার ৫৯৯ কোটি টাকা রাজস্বের মধ্যে ৪৯ হাজার ৬৮ কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে আহরণ করা হয়েছে। গত অর্থবছরের তুলনায় যার প্রবৃদ্ধির হার ৯ দশমিক ১৬ শতাংশ।

বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি কাস্টমসের মূল লক্ষ্য জানিয়ে তিনি বলেন, এবার কাস্টমস দিবসের প্রতিপাদ্য ‘মিলে নবীন পুরানো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন।’ দিবসটি উপলক্ষে ২৬ জানুয়ারি এনবিআর ভবনে সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে আন্তর্জাতিক বাণিজ্যে বিশেষ অবদান রাখার জন্য প্রতিষ্ঠান ও এনবিআর কর্মকর্তাকে দেয়া হবে ‘ডব্লিউসিও সার্টিফিকেট অব মেরিট-২০২৪।

তিনি বলেন, কাস্টমসের রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ভর করে আমদানির ওপর। এসডিজির সঙ্গে তাল মিলিয়ে আমদানির পরিমাণও বাড়বে। রফতানি থেকে তেমন কাস্টমস শুল্ক আসেনা, রফতানিকে আমরা উৎসাহিত করতে চাই। এসডিজির সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিল্প যত দ্রুত হতে থাকবে তত এখানে আমদানি বাড়বে। আমরাও এসডিজির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাব।

এ সময় উপস্থিত ছিলেন নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরেন (ভ্যাট) মহাপরিচালক ড. মো. আবদুর রউফ ও এনবিআর সদস্যরা।

Skip to content