Business Care News

Business News That Matters

family, hold hands, father and son

ছবি: সংগ্রহীত

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ০৮ঃ ব্যবসায় বাবা এবং সন্তান

প্রশ্নঃ আমি বাবার সঙ্গে ব্যবসা করি। আমার মূল সমস্যা হলো-ব্যবসায় আমি যত ভালো করি তার ক্রেডিট বাবার, আর বাবার সব ব্যর্থতার দায় আমার। অথচ আমার কোনো কথাই তিনি শোনেন না। বরং তিনি তার বন্ধুরূপী কিছু শত্রুর পরামর্শে সবকিছু করেন। আমার ব্যবসায়িক জ্ঞানকে বিকশিত করতে না দিয়ে সংকীর্ণ গন্ডির মধ্যে আবদ্ধ রাখাই যেন তার প্রধান কাজ। এ জটিলতা থেকে পরিত্রাণের উপায় কী?


উত্তরঃ সমস্যার কারণ-আপনার বয়স যতই বাড়ুক, আপনার বাবার কাছে আপনি হয়তো সেই ছোট্ট খোকা বা খুকি-অধিকাংশ মা-বাবার কাছেই তার সন্তান যেমনটা থাকে। দ্বিতীয়ত, জেনারেশন গ্যাপ বা প্রজন্ম-ব্যবধান সংকট। সন্তান নিজেকে মনে করছে লেটেস্ট, আধুনিক। ফলে আগের প্রজন্ম বলে বাবার যেকোনো সিদ্ধান্তকেই গুরুত্বহীন মনে করছে। ভাবছে, বাবা হাল আমলের ব্যবসার কিছুই বোঝেন না। আপনার বাবা যদি ব্যবসার কিছুই না বুঝতেন তাহলে তার প্রতিষ্ঠানে আপনি সংযুক্ত হতে পারতেন না। বরং অনেক আগেই তাকে ব্যবসা বন্ধ করে দিতে হতো। সব বাবাই চান তার ছেলে ভালো করুক, নিজেকে বিকশিত করুক। কিন্তু সামনাসামনি হয়তো তিনি প্রশংসা করছেন না ছেলে প্রশ্রয় পেয়ে যাবে ভেবে।

অর্থাৎ আপনাদের মধ্যে সমস্যা মূলত যোগাযোগের। আপনার বাবাকে নিজের পক্ষে নিয়ে আসার জন্যে কোনো আত্মীয় বা বন্ধু-যার কথা তিনি শুনবেন-পরোক্ষভাবে তাকে কাজে লাগাতে পারেন। মনে রাখবেন, ঘরে আপনারা পিতা-পুত্র হলেও ব্যবসায় কিন্তু আপনারা পরস্পরের পার্টনার। সিনিয়র পার্টনার হিসেবে বাবা আপনার বস। তার সামনে কথা কম বলবেন। আগ বাড়িয়ে পরামর্শ দেবেন না। নিজেকে জুনিয়র পার্টনার হিসেবেই মনে করবেন। আর ব্যক্তিগতভাবেও বাবাকে সম্মান করুন, ভালবাসুন। বাবা যখন তার প্রতি আপনার আগ্রহকে বুঝতে পারবেন, দেখা যাবে তিনিও তখন আপনার প্রতি আগ্রহী হচ্ছেন। আপনার পছন্দকে অগ্রাধিকার দিচ্ছেন। প্রয়োজনে কমান্ড সেন্টারে এনে তাকে বোঝাতে থাকুন। বাস্তবেও বিনয়ের সাথে আপনার মতামত তুলে ধরুন। একসময় দেখবেন আর কোনো সমস্যা থাকছে না।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content