Business Care News

Business News That Matters

debt, coins, euro

ছবি: সংগ্রহীত

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ০৯ঃ ঋণ না নিলে এই টাকা কোথায় পাবো?

প্রশ্নঃ আমি স্বাধীন পেশায় জীবন গড়তে চাই। কিন্তু আমার অযোগ্যতা হলো আমার বাবার টাকা নেই। আর ব্যবসা করতে হলে তো অনেক টাকা দরকার। ঋণ না নিলে এই টাকা কোথায় পাবো?


উত্তরঃ আসলে বাবার টাকা থাকা না থাকার ওপর কখনো ব্যবসার ভাগ্য নির্ভর করে না। আপনার অযোগ্যতা ওখানে নয় যে, আপনার পরিবারে টাকা নেই। আপনার অযোগ্যতা এখানে যে, আপনি ভাবছেন বাবার টাকা ছাড়া ব্যবসা করা যায় না। বাংলাদেশে কয়জন সফল শিল্পপতি অনেক টাকা হাতে নিয়ে ব্যবসা শুরু করেছেন? যেসব বড় বড় কোটিপতিকে আজ দেখছেন তাদের কেউ অনেক পুঁজি নিয়ে ব্যবসা শুরু করেন নি, কেউ-ই না। বরং যারা অনেক টাকা নিয়ে ব্যবসা শুরু করেছে, ব্যাংক লোন নিয়ে ব্যবসায় নেমেছে-তারা কেউ সফল হয় নি। তারা সবসময় ঋণ জর্জরিতই থেকেছে।

মনে রাখতে হবে, আপনার অভিজ্ঞতা নেই-অতএব আপনার ভুল হবেই। যখন অল্প পুঁজি নিয়ে নামবেন, ভুলের মাশুল অল্পের ওপর দিয়ে যাবে। আর যখন অনেক টাকা গচ্চা দিতে হবে, তখন সেই টাকা তুলতে তুলতেই জান বেরিয়ে যাবে; আপনি লাভ করবেন কখন? এজন্যে দেখবেন, যারা ছোট পুঁজি নিয়ে ব্যবসা শুরু করেছে তারা অনেক দূর এগিয়েছে।ইসলাম গ্রুপের জহিরুল ইসলাম। ১৯৬০ সালে তিনি সুপারভাইজারের চাকরি করতেন। একসময় চাকরি চলে গেলে ছোটখাটো কন্ট্রাক্ট নেয়ার মাধ্যমে তিনি ব্যবসা শুরু করলেন এবং বাংলাদেশ হওয়ার পর তিনি ছিলেন এক নম্বর ব্যবসায়ী। একেবারে শূন্য থেকে তিনি শুরু করেছিলেন। আর এখন তো ঢাকা শহরে এমন কোনো এলাকা নাই যেখানে ইস্টার্ন হাউজিংয়ের এপার্টমেন্ট নাই। এরকম উদাহরণ কিন্তু অগণিত।

আমরা আসলে ব্যবসার মূল ব্যাপারটাই বুঝি না। যে কারণে আমাদের ব্যবসার যে সমৃদ্ধি হওয়া উচিত সেটা হয় না। আমরা চিন্তা করি যে, বাবার কত টাকা আছে। বাবা পেনশনে এত টাকা পাবে, সেটা নিয়ে ব্যবসা করবো। জায়গা জমি যা আছে, এটা বন্ধক দিয়ে ব্যাংক থেকে লোন নেবো, প্রজেক্ট করবো। আসলে ঋণ নিয়ে কখনো ব্যবসা হয় না। ব্যবসা করতে হবে আপনার যা আছে তা নিয়ে। আপনি বড় শপিং মল করতে চান, আগে ছোট একটা মুদি দোকান দিয়ে শুরু করুন। সেটার লাভ দিয়ে আরেকটু বড় কিছু করুন। যদি সেটা করতে না পারেন তো আপনাকে দিয়ে ব্যবসা হবে না। আগেই যদি বাবার টাকা দিয়ে বিশাল শো-রুম দিতে চান তো নিশ্চিত থাকুন, ঐ দোকান বেশিদিন টিকবে না। কাজেই আপনার বাবার টাকা না থাকটা আপনার অযোগ্যতা নয়, বরং ব্যবসা শুরু করার জন্যে এটাই আপনার বড় শক্তি।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content