Business Care News

Business News That Matters

family, newborn, baby

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৪৬: প্রত্যেকটি মানুষ তার রিজিক নিয়ে আসে

প্রশ্নঃ বিশ্বাস করি সন্তান পৃথিবীতে আসার সময় তার রিজিক নিয়ে আসে। কিন্তু আমরা যারা বাবা-মা হতে চাই, আর্থিকভাবে অসচ্ছলতার কারণে অনেকেই সন্তান নিতে চাই না। মনে হয়, আর্থিক অসচ্ছলতা সন্তানের দায়িত্ব কর্তব্য পালনে বাধা হয়ে দাঁড়াবে। আপনার দৃষ্টিতে ব্যাপারটা কেমন জানালে উপকৃত হবো।


উত্তরঃ আসলে প্রত্যেকটি মানুষ তার রিজিক নিয়ে আসে। আপনি না থাকলেও আপনার সন্তান তার রিজিক নিয়ে আসছে, সে কোথাও না কোথাও মানুষ হবে। আপনি দেখুন, রসুলুল্লাহ (স)-এর বাবা মারা গিয়েছিলেন, মা মারা গিয়েছিলেন। তবুও তার লালনপালন বাধাগ্রস্ত হয় নি। তিনি অমর হয়ে আছেন। ইতিহাস খুঁজলে এমন উদাহরণ আপনি আরো পাবেন।

সন্তানের ব্যাপারে আসলে আমাদের অধিকাংশ মা-বাবা মমতার চেয়েও আসক্তিতে ভুগি বেশি। সন্তানকে মনে করি নিজের সম্পত্তি। আমরা অধিকাংশ সময় প্রত্যাশা করি, বুড়ো হলে সন্তান আমাকে দেখবে। আসলে এটা একেবারে ভ্রান্ত ধারণা। সন্তান আপনাকে না-ও দেখতে পারে। আপনার দেখার ব্যবস্থা আল্লাহই করবেন। কারণ আল্লাহ আপনাকে পাঠিয়েছেন। আল্লাহ আপনার রিজিকের ব্যবস্থা করেছেন। এবং একইভাবে সন্তানের রিজিকের ব্যবস্থাও আল্লাহই করবেন।

অনেকে আবার বিয়ে করে না, বউকে খাওয়াবে কী! কিন্তু সত্য হলো, বউ তো তার রিজিক নিয়ে আসবে। তার যদি খাবার থাকে রিজিকে, তা আপনার মাধ্যমেই আসবে। আপনার উপার্জন বেড়ে যাবে। অতএব সবসময় মনে রাখবেন, প্রত্যেকটা মানুষ তার রিজিক নিয়ে এসেছে এবং তার রিজিক যখন শেষ হয়ে যাবে, তখন সে পৃথিবী থেকে চলে যাবে। তখন আপনি তাকে অনেক খাইয়েও রাখতে পারবেন না। অতএব আর্থিক অসচ্ছলতাকে অজুহাত হিসেবে দাঁড় করাবেন না।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content