Business Care News

Business News That Matters

puzzle, heart, love

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৮৯: বিয়ে হচ্ছে দৈহিক, মানসিক, সামাজিক প্রয়োজন

প্রশ্নঃ যে স্ত্রী তার স্বামীকে তীব্র ভালবাসেন, তিনি কী করে শাশুড়ি আর ননদদের ঘৃণা আর অপছন্দ করেন। এ ভালবাসায় খাদ আছে, তাই নয় কি?


উত্তরঃ আসলে ‘তীব্র ভালবাসেন’ এই শব্দটাই হচ্ছে একটা অহেতুক শব্দ। বিয়েটা আসলে কোনো ভালবাসাবাসির ব্যাপার না। বিয়েটা হচ্ছে দৈহিক, মানসিক, সামাজিক প্রয়োজন। এগুলোর পোশাকি নাম ভালবাসা। প্রেম যদি হতো তাহলে তো আপনার কোনো অভিযোগ থাকত না। প্রেম কখনো অভিযোগ করে না। আপনি যখনই কোনো প্রতিদান প্রত্যাশা করছেন, তখন সেটা আর প্রেম থাকছে না। প্রেমের কোনো প্রতিদান নেই। স্বামী-স্ত্রী সম্পর্কটা প্রেম না, এটা একটা প্রয়োজন।

আর শাশুড়ি-ননদদের সাথে ভুল বোঝাবুঝি হওয়া, অপছন্দ করা দুটো কারণে হতে পারে। তাদের সাথে মতের মিল না হলে হতে পারে। দ্বিতীয়ত, শাশুড়ি-ননদের খারাপ ব্যবহার করার কারণেও হতে পারে। অতএব প্রকৃত কারণটা কী, সেটা খুঁজে বের করুন।

আবার কিছু কিছু বউয়ের কিন্তু এটা নিয়েও সমস্যা থাকে যে, যদি তার স্বামীর অর্থ তার শাশুড়ি-দেবর ননদের জন্যে খরচ করতে হয়। এরকম স্ত্রীরা কিন্তু চিন্তা করে না যে, তার স্বামীর বিকশিত হবার পেছনে এই শাশুড়ি-ননদদের ভূমিকা কত বেশি। এরা মনে করে স্বামীর উপার্জনে শুধু তার একার অধিকার। অনেক স্ত্রীই এই আত্মকেন্দ্রিকতার বৃত্ত থেকে বের হতে পারে না। জীবনে তারা কখনো সুখী হয় না। কারণ সবার প্রতি সমমর্মিতা না থাকলে সুখী হওয়া যায় না। অতএব এই আত্মকেন্দ্রিকতার বৃত্তকে ভাঙতে হবে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content