Business Care News

Business News That Matters

ai generated, gifts, presents

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২১১: লোক দেখানো গিফট বর্জন

প্রশ্নঃ লোকলজ্জার ভয়ে লোক দেখানো গিফট-এর চাকচিক্য তো বর্জন করলাম—এটা না হয় আমাদের অশান্তি, অস্থিরতার কারণ। কোনো উপলক্ষ ছাড়াই নিজ থেকে মানুষকে ছোটখাটো গিফট দেয়া—যা খুব দামিও নয়, এরকম গিফটও কি বর্জন করতে হবে? অনেক সময় নিজের মা, ছোট ভাই-বোনকে গিফট দিলে তারা যে খুশি হয় তা দেখতে ভালো লাগে। প্রিয়জনকে আন্তরিকভাবে যে গিফট দেয়া হয় সেটাও কি বর্জনীয়?


উত্তরঃ আমরা আগেই এর উত্তর দিয়েছি। আপনজনদের যে জিনিসগুলো প্রয়োজন এবং যেটা সে পছন্দ করে, যেমন, আপনার বোন বরই খেতে পছন্দ করে, আপনি বাজার থেকে আসার সময় এক কেজি বরই নিয়ে এলেন। এ উপহারের মধ্যে দোষের কিছু নেই। বরং প্রিয়জনদের জন্যে মাঝে মাঝেই তা করা উচিত। কিন্তু আপনি বাজার থেকে এমন কিছু নিয়ে এলেন যার না আছে পুষ্টিমূল্য, না এটা রাখা যাবে, না এটাকে অন্যভাবে ব্যবহার করা যাবে। শুধু শুধু কিছু পয়সা খরচ করে এলেন। এই প্রবণতাকে আমরা বন্ধ করতে চাই।

এই যে হলমার্ক, আর্চিস, গিফট গ্যালারি ইত্যাদি বহুজাতিক কোম্পানিগুলো এমন একটা ধারণা দেয়ার চেষ্টা করছে যে, কার্ড দিয়ে শুভেচ্ছা জানাতে হবে। উপলক্ষের যেমন শেষ নেই, নেই বৈচিত্রেরও শেষ। আর দামের বৈচিত্রের কথা তো বলাই বাহুল্য। শ’ টাকা থেকে শুরু করে হাজার টাকা।

একবার একজন আমাকে একটা শুভেচ্ছা কার্ড পাঠাল। দেখে মনে হলো বেশ দামি। কারণ ব্র্যান্ড দেখা যাচ্ছে। সে তখন বাইরেই বসা ছিল। তাকে ডেকে জিজ্ঞেস করলাম যে, মা, এর কত দাম পড়েছে? সে বললো যে, গিফটের কোনো দাম হয় না। আমি বললাম, তা জানি, গিফটের কোনো দাম নেই। তবু এটা তো কেনা হয়েছে। কিনতে কত খরচ হয়েছে? সাতশ টাকা। তাকে বললাম যে, মা, আপনি এটা কী করলেন? যদি শুধু একটা ছোট্ট সাদা কাগজে লিখে আমাকে শুভেচ্ছা জানাতেন, তাহলেও তো আমি অনেক খুশি হতাম। এখন এই কার্ডটা আমি কী করব? একটু পরে ডাস্টবিনে ফেলে দেবো।

সে শকড হয়ে উঠল। বললাম যে, এটা ডাস্টবিনে ফেলা ছাড়া আমার কোনো উপায় নেই। এগুলো আমি রাখব কোথায়? রাখার তো জায়গাও নেই। তার চেয়ে যদি এই টাকাটা আপনি আমার নামে মাটির ব্যাংকে দিয়ে দিতেন, সাতশ টাকা দিয়ে একটি শিশুর পনেরো দিনের খাবার হতো—যেটা এখন ডাস্টবিনে চলে যাবে।

আসলে আমরা এই জাতীয় যত উপহার দেই এটার ঠিকানা হচ্ছে শেষ পর্যন্ত ডাস্টবিন। গিফট কার্ড একটা বাজে অপচয় ছাড়া আর কিছুই নয়।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content