Business Care News

Business News That Matters

woman, happy, winning

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২১৯: যোগ্যতা ছাড়া পাওয়া

প্রশ্নঃ যোগ্যতা ছাড়া কিছু পাওয়া যায় না এটা কি সঠিক? মানুষ কি সম্পত্তি উত্তরাধিকার করে না? লটারি জেতে না?


উত্তরঃ আসলে যোগ্যতা ছাড়া যদি স্রষ্টা কিছু দিয়েও দেন সেটা আমরা ধরে রাখতে পারবো না। ইংল্যান্ডে ওয়ান মিলিয়ন পাউন্ড অর্থাৎ আমাদের টাকায় ১০ কোটি টাকা লটারি পেয়েছিলেন-এরকম ২৫ জনের সাক্ষাৎকার বিবিসিতে প্রচারিত হয়েছিলো। লটারি জেতার ১০ বছর পর প্রশ্ন করা হয়েছিলো, আপনার আজকের জীবন আর লটারি জেতার আগের জীবনে কী তফাত। এখন কত টাকা আছে আপনার কাছে? প্রত্যেকেই বলেছেন, কিছুই নেই। আগেও যেমন ছিলো এখনো তা-ই আছে। মাঝখানে কিছুদিন বড় বড় হোটেলে থেকেছি, ঘুরে বেড়িয়েছি। অর্থাৎ ১০ কোটি টাকা পেয়ে তারা তাদের ভাগ্যকে বদলাতে পারে নি। কারণ তাদের কোনো প্রস্ত্ততি ছিলো না। ফলে সেই টাকা তারা ধরে রাখতে পারে নি। ১০ কোটি টাকাকে পুঁজি বা সম্পদে রূপান্তরিত করতে পারে নি।

আবার জাতিগতভাবে দেখুন। আরবদের দিকে তাকান। তাদেরকে স্রষ্টা যে কী পরিমাণ সম্পদ দিয়েছেন-আমাদের পক্ষে কল্পনা করাও সম্ভব নয়। আরব-ইসরাইল যুদ্ধের পর, ১৯৭৩ সালে আরবরা তেল রপ্তানি বন্ধ করে দিলো। আন্তর্জাতিক বাজারে তেলের দাম হু হু করে বেড়ে গেল। পরে তারা চড়াদামে রপ্তানি করতে রাজি হলো। প্রচুর টাকা উপার্জন করলো। কিন্তু এ টাকা দিয়ে নিজেরা কিছুই করতে পারলো না। ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার আমেরিকান ব্যাংকে জমা করলো। আমেরিকান ব্যাংক থেকে এ টাকাগুলো তখন ল্যাটিন আমেরিকার বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ হলো। ব্যাংকাররা যুক্তি দেখালো, অলসভাবে ফেলে না রেখে অন্যান্য জায়গায় বিনিয়োগ করলে ভালো লাভ পাওয়া যাবে। ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করার পর দেখা গেল, সবগুলো খাত ছিলো অলাভজনক। লাভ তো পরের কথা, আসলই বরবাদ হয়ে গেল। এর কারণ তাদের এ অর্থ কষ্টে উপার্জিত নয়।

ইউরোপিয়ানরা যে অর্থ সঞ্চয় করেছে এর পেছনে কষ্ট আছে, শ্রম আছে। কিন্তু আরবদের অর্থের পেছনে পরিশ্রম নেই। পরিশ্রম যদি না থাকে, বুদ্ধি যদি না থাকে, মস্তিষ্কের ব্যবহার যদি না থাকে তাহলে আপনি যা পাচ্ছেন, সেটাকেও আপনি কখনো কাজে লাগাতে পারবেন না। বাপ-দাদার সম্পদও আপনি রাখতে পারবেন না যদি যোগ্য না হন। অন্যরা তা ভোগ করবে। আপনি চেয়ে চেয়ে দেখবেন আর গান গাইবেন-আমি চেয়ে চেয়ে দেখলাম, তুমি চলে গেলে..। অতএব পাওয়ার জন্যে এবং সেই পাওয়াকে ধরে রাখার জন্যে যোগ্যতা সৃষ্টি করতে হবে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content