Business Care News

Business News That Matters

sky sunset field sunrise

Photo by Markus Spiske on Pexels.com

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৬২ঃ পেশা হিসেবে খেলাধুলা

প্রশ্নঃ আমার শখ হচ্ছে খেলা। এটাকেই পেশা হিসেবে নিতে চাই। কিন্তু খেলাধুলায় আর্থিক নিরাপত্তা নেই। কোনো গেমসে ভালো করতে পারলে টাকা ও পরিচিতি দুটোই পাওয়া যায়। আর ভালো করতে না পারলে সারাজীবন আফসোস করতে হবে। এদিকে আমার পরিবার চায় আমাকে বিদেশে পাঠিয়ে দিতে। কিন্তু আমার শুধু টাকা উপার্জনের জন্যে বেঁচে থাকতে হবে ভাবলে কষ্ট হয়। কী করবো?


উত্তরঃ শুধু টাকা উপার্জন তো জীবন হতে পারে না। আর শুধু টাকা উপার্জনের জন্যে বিদেশে যাওয়ার কোনো প্রয়োজন নেই। চলার মতো টাকা দেশে বসেও উপার্জন করা যেতে পারে। খেলার প্রতি যেহেতু আকর্ষণ আছে, খেলাও আপনার জন্যে একটা পেশা হতে পারে যদি সেখানে প্রথম হওয়া যায়। মাঝে মাঝে কোনো গেমসে ভালো করা শুধু নয়, চাওয়া হবে যেন প্রত্যেকটা ম্যাচে ভালো করা যায়। আর আজকাল তো খেলা একটা বড় ব্যবসা। এই যে আবাহনী ক্লাব- আমরা মনে করি এটা ক্লাব, এটা কিন্তু ক্লাব না। এটা একটা লিমিটেড কোম্পানি। একেকটা ক্লাবের আয় আকাশচুম্বী। খেলোয়াড়দের উপার্জন কি কম? পর্তুগিজ ফুটবল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বের সবচেয়ে দামি ১০ খেলোয়াড়ের তালিকার শীর্ষে আছেন তিনি।

২০০৯ সালে রিয়েল মাদ্রিদে যখন তিনি খেলেন, তখন তার বার্ষিক আয় ছিলো ১১.৩ মিলিয়ন পাউন্ড অর্থাৎ ১১৭ কোটি টাকার ওপরে। অতএব ভালো খেলোয়াড় হতে অসুবিধা কোথায়? জীবনে এটা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমি যেখানেই থাকি আমাকে এক নম্বর হতে হবে। তাহলে আপনি সম্মানিত হবেন। পার্থিব যা পাওয়া যায় তা পাবেন। আর যদি তৃতীয় সারিতে পড়ে থাকেন কেউ আপনার দিকে তাকাবে না। তৃতীয় স্থান নিয়ে একটা ঢাকাইয়া চুটকি আছে। একবার এক ঘোড়দৌড়ে এক ঘোড়া পেছনে পড়ে গেছে। ঘোড়ার মালিককে একজন বললো, তোর এটা ঘোড়া হলো-এত পেছনে পড়ে আছে? ঘোড়ার মালিক তখন বললো, কী বলিস? এটা তো একটা বাঘের বাচ্চা, দেখিস না অন্য ঘোড়াগুলোকে কীভাবে তাড়িয়ে নিয়ে যাচ্ছে। তো ঐরকম খেলোয়াড় হলে হবে না যে, আপনার ভয়ে অন্যরা আগে দৌড় দিয়েছে। আপনাকে প্রথম হতে হবে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content