Business Care News

Business News That Matters

wedding rings, bride, groom

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৯৩: স্বামী ও স্ত্রীর বয়সের ব্যবধান ৩০-এর ওপরে

প্রশ্নঃ স্বামী ও স্ত্রীর বয়সের ব্যবধান ৩০-এর ওপরে। সে-ক্ষেত্রে স্বামী যদি সত্তরোর্ধ্ব বয়সে মারা যান তবে স্ত্রী কি তার একাকিত্ব বা অবলম্বনের জন্যে আবার বিয়ে করতে পারবে?


উত্তরঃ এখানে আইনগত বা ধর্মীয় কোনো বাধা নেই। তবে বিয়েটা যেহেতু শুধু ব্যক্তিগত নয়, পারিবারিক একটি ব্যাপার-তাই কোনো মহিলার যদি সন্তান থাকে, সন্তানদের ইতিবাচক সম্মতি নিয়ে বিয়ে করা উচিত। সন্তানেরা যদি বিয়েতে সম্মতি না দেয়, তাহলে চরম অশান্তি সৃষ্টি হবে। কারণ একজন মহিলা সন্তানদের ছাড়তে পারবেন না, আবার স্বামীকেও ছাড়তে পারবেন না। বাঙালি মায়েদের পক্ষে বিষয়টি খুব চ্যালেঞ্জিং।

সন্তানেরা মাকে কারো সাথে সাধারণত শেয়ার করতে চায় না। এটা হচ্ছে মনস্তাত্ত্বিক একটি দিক যে, আপনি আপনার সন্তানকে ছাড়তে পারবেন না। আবার সন্তান বড় হলে বিয়ে করবে, নিজেকে নিয়ে, তার সংসার নিয়ে ব্যস্ত থাকবে। তাই আপনার একাকিত্ব সন্তান ঘোচাতে পারবে না।

আপনি যদি মনে করেন, সন্তানের দূরত্ব আপনাকে ব্যথিত করবে না-আর সন্তান যদি সম্মতি দেয়, আনন্দিতচিত্তে অনুভব করে যে, তার মায়েরও একটি জীবন আছে, তার জীবনের যে-কোনো সিদ্ধান্ত তিনি নিতে পারেন; তখন আপনি সহজে বিয়ের সিদ্ধান্ত নিতে পারেন। ধর্মীয় এবং আইনগতভাবে কোনো বাধা নেই। আসলে আমাদের মধ্যে পারস্পরিক সমমর্মিতা যত গড়ে উঠবে তত পরিবারগুলো সুখের হবে।

আর ‘অবলম্বন’ আসলে একটি ভ্রান্ত চাওয়া। আল্লাহ ছাড়া মানুষের আর কোনো অবলম্বন নেই, সে নারী হোন অথবা পুরুষ। স্বামী আপনার অবলম্বন না-ও হতে পারেন। উল্টো তিনি আপনার কষ্টের কারণই হতে পারেন। অবলম্বন একমাত্র আল্লাহ। তাঁর ওপর ভরসা রাখুন এবং সবদিক বিবেচনা করে সিদ্ধান্ত নিন।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content