Business Care News

Business News That Matters

self-acceptance, self-assurance, compassion

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ৯৮: লোকভয় বা হীনম্মন্যতা

প্রশ্নঃ আমার ভেতর লোকভয় খুব বেশি। এই লোকভয়ের জন্যে সবধরনের সামাজিক অনুষ্ঠান থেকে নিজেকে বিরত রাখি। এ-ছাড়া ভয়ের কারণে নেতিবাচকতা হীনম্মন্যতাও আমার মধ্যে কাজ করছে। যার কারণে নিজেকে আলোকিত মানুষ হওয়ার পথে এগিয়ে নিতে পারছি না। আমি একজন বিএসসি সম্পন্ন করা ছাত্র। ভবিষ্যতে আমাকে অনেক ধরনের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার প্রয়োজন হতে পারে। এমনকি লোকভয়ের জন্যে বিয়ে করার সিদ্ধান্ত নিতে পারছি না। এই ভয় ও হীনম্মন্যতার কারণে আমার অনেক ক্ষতি হচ্ছে। এমতাবস্থায় আপনার সদয় পরামর্শ কামনা করছি।


উত্তরঃ এই লোকভয়টাই আমাদের সবচেয়ে বেশি ক্ষতি করে। এটাকে জয় করতে হবে। কারো কথা গায়ে মাখার তো আপনার কোনো প্রয়োজন নেই। আপনি সেটাই করবেন যেটা করা আপনার জন্যে যুক্তিযুক্ত, যেটা করা আপনার জন্যে প্রয়োজন। কে কী বলল, না বলল এটা গুরুত্বহীন।

লোকভয়ের কারণেই আমরা মানুষ থেকে বাঁদর হয়ে যাচ্ছি। অনুকরণপ্রিয় হয়ে যাচ্ছি। আমরা নিজেদের মতো চলতে পারি না। এমনকি পোশাকও নিজের মতো পরতে পারি না। আপনার পোশাক আছে, তারপরও ব্যবসায়ীরা আপনার কাছে পোশাক বিক্রি করার জন্যে আপনাকে বাঁদর বানাতে লেটেস্ট ফ্যাশন বের করে। নিজের পছন্দমতো পোশাক না কিনে আপনি হয়তো তথাকথিত ফ্যাশনদুরস্ত হবার জন্যে অন্যের পছন্দে পোশাক কিনছেন। কারণ লোকভয়। কাজেই প্রথমেই শুরু করুন এই পোশাক দিয়ে। অর্থাৎ আপনার পছন্দের পোশাক কিনে বা পরে লোকভয়ের প্রথম ধাপ জয় করুন। নিজের মতো চলুন। প্রথম প্রথম আপনাকে দেখে হয়তো অনেকে হাসিঠাট্টা করবে। কিন্তু একসময় আপনার এই দৃঢ়তার জন্যেই আপনাকে সম্মান করবে।

দ্বিতীয়ত, সামাজিক অনুষ্ঠানে যাওয়ার আগে মনের বাড়িতে সবধরনের সামাজিক অনুষ্ঠানে যাবেন। সেই সামাজিক অনুষ্ঠানে কী হয় না হয় সেটার ব্যাপারে আগে বাস্তবে খোঁজখবর নেবেন। সেখানে গিয়ে আপনি কী করবেন আগে থেকে প্ল্যান করবেন। তারপর মনের বাড়িতে দেখবেন, সে-ধরনের প্রোগ্রামে আপনি যাচ্ছেন এবং খুব স্বতঃস্ফূর্তভাবে মিশছেন।

মনের বাড়িতে সবসময় দেখবেন, আপনি সালাম দিচ্ছেন, মিশছেন এবং কথা বলছেন। দেখেন তারাও আপনাকে সালাম দিচ্ছে, আপনার সাথে কথা বলছে। আপনি সালামের জবাব দিচ্ছেন। অর্থাৎ জড়তা ভাঙার যা-কিছু রিহার্সেল সব মনের বাড়িতে দিয়ে নেবেন।

আর মনে মনে একশ বার প্রত্যেকদিন বলবেন ‘আমি সাহসী’। যে কাজটা করতে ভয় পান, মনের বাড়িতে গিয়ে সাহসের সাথে সে কাজটা বার বার করবেন। দেখবেন, বাস্তবে আপনি তখন সেই কাজটা করতে পারছেন। সাথে আত্মজাগরণ দুই নম্বর অডিও ট্র্যাকটি ৪০ দিন শুনুন।

ইনশাল্লাহ এই জড়তা-সংকোচ আপনি কাটিয়ে উঠবেন এবং ভেতর থেকে আপনার সাহস সৃষ্টি হবে।

সবসময় মনে রাখবেন, পৃথিবী সাহসী মানুষের জন্যে। আসলে লোকভয়ের কারণেই আমরা পিছিয়ে থাকি। কারো কোনো মন্তব্য নিয়ে চিন্তা করার কিছু নাই যতক্ষণ আপনি সঠিক। আপনি তা-ই করবেন যা সত্য, যা কল্যাণকর, যা উপকারী।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content