Business Care News

Business News That Matters

IACBE

ছবি: সংগ্রহীত

আইএসিআইবি’র উদ্যোগে চ্যালেঞ্জ ফ্যাসিলিটি ফর সিভিল সোসাইটি প্রকল্পের উদ্বোধন

ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ক্লিনিক্যাল ইমুনোলজি অব বাংলাদেশ (আইএসিআইবি)—এর উদ্যোগে ‘চ্যালেঞ্জ ফ্যাসিলিটি ফর সিভিল সোসাইটি (সিএফসিএস) রাউন্ড-১১’ প্রকল্প উদ্বোধন হয়েছে। সোমবার (২৯ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে উদ্বোধনী ও অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএসিআইবি-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও মাইক্রোবায়োলজিস্ট অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন।

entrepreneurship-training-program-banner

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য নাক কান ও গলা রোগ বিশেষজ্ঞ কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত। তিনি বলেন, যক্ষ্মা নিরাময় ও প্রতিরোধযোগ্য সংক্রামক রোগ। কিন্তু অন্তর্ভুক্তিমূলক কর্মসূচির অভাবে আমরা যক্ষ্মা নিয়ন্ত্রণে অনেক পিছিয়ে।

তিনি বলেন, সরকার মাত্র ৩ বছরে কোভিড এর মতো ভয়াবহ মহামারী নিয়ন্ত্রণ করেছে। একইরকম অঙ্গীকার থাকলে জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে যক্ষ্মা নিয়ন্ত্রণ করা সম্ভব। তিনি যক্ষ্মা নিয়ন্ত্রণে নতুন ডায়গনস্টিক, প্রতিরোধ ও চিকিৎসা পদ্ধতি ব্যবহার ও টিবি-সিআরজি (কমিউনিটি, রাইটস ও জেন্ডার) পদ্ধতিকে গ্লোবাল ফান্ডের সঙ্গে সম্পৃক্ত করার উপর গুরুত্ব আরোপ করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ডা. এম এ ফয়েজ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খান |

অনুষ্ঠানে বাংলাদেশের যক্ষ্মা পরিস্থিতি ও সিএফসিএস প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন আইএসিআইবি’র পরিচালক (যোগাযোগ) সভারঞ্জন শিকদার।

সভায় সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন গত ৭-১০ মে অনুষ্ঠিত জাতিসংঘে মাল্টি-স্টেকহোন্ডার হেয়ারিং অধিবেশনে অংশগ্রহণের আলোকে নির্ধারিত ৬টি ‘মূল আহ্বান’ তুলে ধরেন। তিনি বলেন, জাতিসংঘের ৭৮তম অধিবেশনে এ ‘মূল আহ্বান’ বিশ্বের সকল রাষ্ট্র ও সরকার প্রধানদের নিকট তুলে ধরা হবে।

Skip to content