Business Care News

Business News That Matters

Education Learning

ছবি: সংগ্রহীত

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ০৫ঃ সফল ব্যবসায়ী হতে প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রয়োজনীয়তা

প্রশ্নঃ আমি ব্যবসায় বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। আমার লক্ষ্য একজন বড় ব্যবসায়ী হওয়া। কিন্তু আমার জানামতে অনেক সফল ব্যবসায়ীরই কোনো উল্লেখযোগ্য শিক্ষাগত যোগ্যতা নেই। তাই লেখাপড়ায় ভালো করা আমার লক্ষ্য অর্জনে কতটা দরকার আমি তা বুঝতে পারছি না। লেখাপড়ায় একাগ্রতা আনার জন্যে এবং লক্ষ্য অর্জনের জন্যে আমি কীভাবে মনছবি দেখবো?


উত্তরঃ প্রাতিষ্ঠানিক শিক্ষাগত যোগ্যতা নেই-এমন সফল ব্যবসায়ী যেমন আছেন, তেমনি অনেক সফল ব্যবসায়ী আছেন যারা শিক্ষাগত দিক থেকে অত্যন্ত যোগ্য। আমাদের উচিত যাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই তাদের দিকে না তাকিয়ে যাদের আছে তাদের দিকে তাকানো। কারণ যারা প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত, তাদের পক্ষে খুব দক্ষভাবে প্রতিটি ব্যাপারে নেতৃত্ব দিয়ে ব্যবসা গোছানো সহজ।

কিন্তু যে ব্যবসায়ী প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত নন, অধিকাংশ ক্ষেত্রে তার কারণ হতে পারে তিনি লেখাপড়ার সুযোগ পান নি এবং খুব অল্প বয়স থেকে তাকে হয়তো ব্যবসার কাজ শুরু করতে হয়েছে এবং অনেক চড়াই-উৎরাই পেরিয়ে তিনি আজ একজন সফল ব্যবসায়ী। তারপরও তার এই শিক্ষাগত যোগ্যতার অভাব কিন্তু থেকেই গেছে। বিশেষ করে তার ব্যবসা যত বিস্তৃত হয়েছে, ততই তার প্রয়োজন হয়েছে আধুনিক বিশেষ শিক্ষায় শিক্ষিত দক্ষ এক্সিকিউটিভদের, যাদেরকে দিয়ে তিনি কাজগুলো করান। এ নিয়ে এক মজার গল্প আছে।

দেশের এক বড় শিল্পপতি। লেখাপড়া জানতেন না। কিন্তু তার অনেক বড় বড় ব্যবসা ছিলো; বিদেশের সাথেও লেনদেন ছিলো। এ রকমই এক বিদেশি ব্যবসায়ীর সঙ্গে এক বৈঠকে তার দরকষাকষি হচ্ছে। ইংরেজি না জানার কারণে তিনি চুপচাপ বসে আছেন। যা কথাবার্তা বলার বা শোনার তা বলছেন ইংরেজি জানা তার দক্ষ ম্যানেজার। অনেকক্ষণ ধরে কথা বলার পর কিছু না বুঝলেও এটুকু বুঝতে পারলেন যে, অল্প একটুর জন্যে সমঝোতা হচ্ছে না। এখন ‘ইয়েস’ বললেই হয়। তখন তিনি অধৈর্য হয়ে উঠলেন এবং ‘ইয়েস’ বলে হাত বাড়িয়ে দিলেন। বিদেশি প্রতিনিধি তো উল্লসিত। কারণ সে জিতে গেল। আর এদিকে তার ম্যানেজার বিস্ময়ে হতবাক! কারণ আলোচনাটিকে নিজেদের অনুকূলে নিয়ে আসার প্রায় আগ মুহূর্তেই তার মালিক ‘ইয়েস’ বলে ফেলায় তার আর করার কিছু রইলো না এবং ঐ একটি ‘ইয়েস’-এর জন্যে তাদের ব্যবসায়িক ক্ষতি হয়েছিলো মাত্র(!) দেড় কোটি টাকা!পরে অবশ্য তিনি শুনে আফসোস করেছেন। কিন্তু মূল সমস্যাই ছিলো লেখাপড়া না জানার কারণে নিজের ম্যানেজার এবং বিদেশি ব্যবসায়ীর কথোপকথন তিনি বুঝতে পারেন নি এবং ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন।

অর্থাৎ নিজে শিক্ষিত না হলে একজন সফল ব্যবসায়ীও বিড়ম্বনার মুখে পড়েন। আর সফল হওয়ার আগ পর্যন্ত তাকে অন্যদের তুলনায় যে কত বাধার সম্মুখীন হতে হয় তার কোনো শেষ নেই। তাই প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হলে সফল ব্যবসায়ী হওয়া নিঃসন্দেহে সহজতর। আর প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়াও আপনি স্বশিক্ষিত হতে পারেন। যেকোনোভাবেই হোক, শিক্ষিত হলে আপনার বিড়ম্বনা অনেক কমে যাবে। আপনার মনছবি হবে-আপনি প্রাতিষ্ঠানিক শিক্ষায় ভালো করছেন, কারণ প্রাতিষ্ঠানিক শিক্ষা একজন সফল ব্যবসায়ীকে আরো এগিয়ে নেবে।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content