Business Care News

Business News That Matters

popcorn, girl, watching TV

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৮৬: টিভি দেখাটাকে নেশা

প্রশ্নঃ টিভি দেখাটা একটা নেশা হয়ে গেছে। এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানার পরও এ আসক্তি থেকে বেরোতে পারছি না। এ ক্ষেত্রে কী করণীয়?


উত্তরঃ আপনি যে টিভি দেখাটাকে নেশার সঙ্গে তুলনা করেছেন তাতেই বোঝা যায়, এর ক্ষতি সম্পর্কে আপনি সচেতন। কিন্তু এ সচেতনতা সার্থক হবে যখন আপনি বাস্তবেও এই আসক্তি থেকে মুক্ত হতে পারবেন। কারণ, টিভিকে বলা হয় ‘বোকার বাক্স’ অর্থাৎ দর্শককে এটা বোকার মতোই মোহমুগ্ধ করে রাখে। কিন্তু অনেকক্ষণ দেখার পর ক্লান্ত হয়ে টিভি বন্ধ করে বুঝতে পারেন এতক্ষণের নিট ফলাফল শূন্য। বরং সেক্স, সাসপেন্স আর ভায়োলেন্সে ভরা এসব প্রোগ্রাম আপনার স্নায়বিক উত্তেজনাই বাড়িয়ে দেয়।

আসলে এই টিভি মিডিয়ার মাধ্যমে পুঁজিবাদী শোষকচক্র তাদের দীর্ঘমেয়াদী ষড়যন্ত্রকেই বাস্তবায়িত করছে। কারণ মানুষকে যদি কামনা-বাসনা-লালসায় উস্কে দেয়া যায়, মানবিক মূল্যবোধ যদি ধ্বংস করে দেয়া যায় তাহলে তারা কখনো শোষকের বিরুদ্ধে দাঁড়াবে না। ভোজন, জৈবিক চাহিদা পূরণ এবং অন্যকে পীড়ন করাকে যদি জীবনের একমাত্র লক্ষ্য বলে প্রচার করা যায় তাহলে সাধারণ মানুষ পরিণত হবে চিরস্থায়ী দাসে, ভোগের জন্যে সে শুধু কিনবে আর কেনার অর্থ যোগাড়ের জন্যে সে গাধার মতো কাজ করে যাবে। আর সেটাই এই শোষক চক্রের চক্রান্ত, যে উদ্দেশ্যে তারা মিডিয়াকে ব্যবহার করছে।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content