Business Care News

Business News That Matters

debt, money, credit

ছবি: সংগ্রহীত

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২৯ঃ মূলধনের চেয়ে ঋণ বেশি

প্রশ্নঃ আজকে যেসব ব্যবসায়ীরা সফল বলে গণ্য তাদের বেশিরভাগেরই মূলধনের চেয়ে ঋণ বেশি। কিন্তু তাদের কোনো সমস্যা হচ্ছে না। আমি যদি তাদের মতো হতে চাই তাহলে আমার কীভাবে এগুনো উচিত?


উত্তরঃ আসলে আপনি যাদের কথা বলছেন তারা এত বড় মাছ যে, তাদের খেতে চাইলে উল্টো তারাই ব্যাংককে খেয়ে ফেলে! একবার শুনলাম, ঋণখেলাপিদের ছবি নাকি পত্রিকায় ছাপানো হবে, যাতে তারা টাকা পরিশোধ করে। কিন্তু সেই ছবি আর ছাপা হয় নি-তাদের নাকি কোনো ছবি পাওয়া যায় নি! অতএব তাদের মতো হতে চাইলেই কিন্তু আপনি তা পারবেন না। মুন্সী প্রেমচাঁদের ‘একমুঠো গম’ গল্পের নায়ক শংকরকে সোয়া-সের গম ঋণ নেয়ার পরিণতিতে মরতে হয়েছিলো। বাস্তবেও ঋণখেলাপি হয়ে শংকরদের মতো সাধারণ মানুষরাই মরে, শিব শংকররা নয়। কারণ তারা জানে ঋণকে কীভাবে রিশিডিউলিং করতে হয়, যেটা শংকররা জানে না।

শেক্সপিয়ারের ‘মার্চেন্ট অব ভেনিস’-এ শাইলক হেরে গিয়েছিলো কেন? কেন চুক্তি অনুসারে এক পাউন্ড মাংস নিতে পারে নি? কারণ প্রতিপক্ষের শক্ত উকিল ছিলো। কিন্তু শংকরদের তো আইনজীবী নিয়োগের পয়সা থাকে না। আর দ্বিতীয়ত, তাদের মতো হতে চাইলে তো প্রতারক হতে হবে। মানুষেরটা মেরে খেতে হবে। আপনি কেন সেরকম হতে চাইবেন? সবসময় মনে রাখবেন-প্রতারকের ১০ দিন, গৃহস্থের একদিন।

অন্যায় যদি করেন, অন্যের ক্ষতি যদি করেন, অন্যকে যদি প্রতারিত করেন-শাস্তি আপনাকে পেতেই হবে। কারণ প্রকৃতি খুব নির্মম প্রতিশোধ গ্রহণকারী। পাপের ঘট যখন পূর্ণ হয় তখন ধর্মের কল বাতাসে নড়ে। তাই অন্যায় করবেন না। অন্যের অধিকারকে হরণ করবেন না। বরং আপনি নিজের মতো থাকুন, সৎভাবে ব্যবসা করুন। কারণ তাদের মতো না হয়েও জীবনে সফল হওয়া যায়, বড় কিছু করা যায় এবং সেটাই দীর্ঘস্থায়ী হয়।

সুত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content