Business Care News

Business News That Matters

acupuncture, physiotherapy, wellness

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১১৩: চাইনিজ চিকিৎসার নামে প্রতারণা?

প্রশ্নঃ আমি ব্যথা-বেদনা কমানোর জন্যে বিজ্ঞাপন দেখে এক চাইনিজ ডাক্তারের কাছে গেলাম। বাংলা তো দূরের কথা, ইংলিশও ভালো বলতে পারেন না। উনি আমার প্রেশার দেখলেন, নাড়ি দেখে একগাদা ওষুধ দিলেন, পরে আমাকে মাসাজ দেয়া হলো, সবকিছু মিলিয়ে আমার দুহাজার টাকা গচ্চা গিয়েছিলো। এটাও কি প্রতারণা?


উত্তরঃ এটা মিডিয়ার প্রভাব। বিজ্ঞাপন দেখে খোঁজখবর না নিয়ে চাইনিজ নাম শুনে চলে গিয়েছেন। চাইনিজ ডাক্তার তো শুধু ওষুধ দেয় না, তারা আকুপাংচার করে। সুঁই দিয়ে ফুটা করে নি তো আবার? আসলে এটা আপনি বোকামি করেছেন। সবসময় মনে রাখবেন, প্রতারকদের একটি বড় অংশের টার্গেট অসুস্থ ব্যক্তিরা-বিশেষত প্রচলিত চিকিৎসাপদ্ধতিতে যাদের রোগের কোনো চিকিৎসা নেই। যেকোনো মূল্যে রোগীর নিরাময়ের আকাঙ্ক্ষাকে সম্বল করে প্রতারণার ফাঁদ পেতে বসে প্রতারকরা। ওষুধ, ব্রেসলেট, কবচ, ফিতা, যন্ত্রপাতি ও নানা ধরনের অভিনব, ‘প্রাচীন’ বা ‘রূহানী’ চিকিৎসাপদ্ধতির মাধ্যমে এইডস, ক্যান্সার, অটিজম ও আলঝেইমার নিরাময়; স্মৃতিশক্তি বৃদ্ধি, টাকে চুল গজানো, ‘গোপন’ রোগের চিকিৎসাসহ নানা ধরনের অবিশ্বাস্য নিরাময়ের আশ্বাস দেয় তারা। পত্রিকা, টিভি ও ইন্টারনেটে চকচকে বিজ্ঞাপন দিয়ে আকৃষ্ট করার চেষ্টা করে ক্রেতাদের। অনেকক্ষেত্রে কাজ না হলে মূল্য ফেরতের আশ্বাস দিলেও বাস্তবে মূল্য ফেরত পাওয়া যায় না।

এ ধরনের প্রতারণার ফলাফল শুধু অর্থনাশ হলেও কোনো কোনো ক্ষেত্রে এর প্রভাব আরো মারাত্মক। চিকিৎসাসংক্রান্ত ঠকার একটা মূল কারণ তথ্যগত বিভ্রান্তি। এক্ষেত্রে বিভিন্ন সূত্র থেকে তথ্য নিয়ে তবেই চিকিৎসা গ্রহণ করা ভালো। কোনো বিজ্ঞাপনে যদি নিম্নোক্ত বিষয়গুলো থাকে, তাহলে বুঝবেন চিকিৎসাপদ্ধতিটি প্রতারণা হওয়ার সম্ভাবনাই বেশি- ১. কোনো ব্যথা বা অস্বস্তি ছাড়া দ্রুত ও নাটকীয় নিরাময়ের আশ্বাস। ২. দাবি করে যে চিকিৎসাপদ্ধতিটি কোনো ‘বিশেষ’ গোপন দুর্লভ প্রাচীন বা রূহানী পদ্ধতিতে প্রস্ত্ততকৃত অথবা কোনো অভিনব আবিষ্কার। ৩. ঐ বিশেষ পণ্য বা চিকিৎসা শুধুমাত্র একটি কোম্পানি বিক্রি করে। ৪. ওষুধ বা চিকিৎসাসামগ্রীটি শুধুমাত্র ডাকযোগে পাওয়া যায়। ৫. বলা হয়, ওষুধ বা চিকিৎসাসামগ্রীটি একসাথে বহু রোগের নিরাময় করে। ৬. বিফলে মূল্য ফেরতের আশ্বাস দেয়। ৭. পণ্য পাওয়ার আগেই মূল্য শোধ করতে হয়। ৮. স্টক সীমিত বলে দাবি করে। ৯. এমন কোনো কর্তৃপক্ষের স্বীকৃতি দাবি করে, যার নাম আপনি জানেন না। ১০. প্রমাণযোগ্য নয়-এরকম নানা অবিশ্বাস্য নিরাময়ের বর্ণনা দেয়।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content