Business Care News

Business News That Matters

girl, wings, young

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৩২: ভালবাসার নামে প্রতারণা

প্রশ্নঃ আমি ২২ বছর বয়সী একটি মেয়ে। পড়াশোনা করছি কিন্তু পড়াশোনা আমার লক্ষ্য না। আমার যে কী লক্ষ্য, সেটাই আমি জানি না। পাক্কা দুটো বছর একজন মানুষকে ভালবেসেছিলাম। কিন্তু আমাকে ব্যবহার করে একসময় ছেড়ে দিল। গত তিন বছর ধরে আমি একটা এলোমেলো জীবনযাপন করছি। প্রচণ্ড মানসিক অশান্তি। মেডিটেশন করলে ভালো লাগে। কিন্তু যখন অতীত প্রতারণার কথা মনে পড়ে যায়, তখন নিজের ওপর ঘৃণা হয়। অপমানিত লাগে। একসময় মনে করতাম, আমার জীবনের লক্ষ্য হলো ভালবেসে একজনকে বিয়ে করা। সেটা তো এখন নেই। অন্য কিছুও নেই। আমি কী করতে পারি?


উত্তরঃ আসলে এখনকার অনেক মেয়েই এরকম অভাগা। তারা ভালবাসা এবং প্রতারণার মধ্যে পার্থক্য বোঝে না। মেয়েরা একটা জিনিস বোঝে না যে, ছেলেদের কাছে প্রেম হচ্ছে জীবনের আনন্দ। আর মেয়েদের কাছে প্রেমটা হচ্ছে জীবন। একটা ছেলে যত সহজে ভুলে যেতে পারে, একটা মেয়ে অত সহজে পারে না। এটা তাদের খুব কষ্ট দেয়।

মানুষকে বুঝেশুনে বিশ্বাস করবেন। বিয়ের আগে কাউকে বিশ্বাস করবেন না, যত মিষ্টি মিষ্টি কথাই বলুক। ‘কী দিয়া চিঠি লিখিয়াছে? রক্ত দিয়া লিখিয়াছে’-ছাগলের রক্ত হোক, মুরগির রক্ত হোক, এমনকি নিজের আঙুলের রক্ত হোক। কষ্টটা কিন্তু আপনাকে পেতে হবে। একটা ছেলে তো ঘোরাফেরা করে চলে গেল, দাগ তো থেকে গেল আপনার। বিয়ের আগে কখনো বিবাহপরবর্তী সম্পর্কে জড়াবেন না। আপনি ক্ষতিগ্রস্ত হবেন।

আর যা হয়েছে সেটা অতীত। অতীতে আপনি কখনো ফিরে যেতে পারবেন না। জীবন শুরু করতে হবে বর্তমান থেকে, এখন থেকে। নতুন করে জীবনের মনছবি করুন। নিজেকে পরগাছা ভাববেন না। নিজের সত্তাকে জাগ্রত করুন।

আসলে বিয়ে এবং সংসার-এটা একটা প্রয়োজন। এটা জীবনের লক্ষ্য হতে পারে না।  জীবনের লক্ষ্য হওয়া উচিত, একজন ভালো মানুষ হওয়া এবং নিজের মেধাকে বিকশিত করে মানুষের কল্যাণ করা। আর ২২ বছর তো কোনো বয়স না। মানুষ তো ৬০ বছর বয়সেও বিয়ে করে। আপনি নতুনভাবে আপনার জীবন শুরু করুন।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content