Business Care News

Business News That Matters

family, mother, fathe

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ১৭০: বাবা যখন মানসিক রোগী

প্রশ্নঃ আমার কখনো মনে হয় নি যে, বাবা-মা আমাকে বোঝে না বা ভালবাসে না। তাই এ বিষয়ে আমার কোনো ক্ষোভ নেই বরং আমার মনে হয় তিনি পৃথিবীর শ্রেষ্ঠ বাবা। আমার সকল প্রয়োজন মেটাতে উনি সবরকমভাবে চেষ্টা করেন কিন্তু ওনার বিরুদ্ধে আমার ক্ষোভ অন্যখানে। তিনি কারণে-অকারণে পরিবারের যে-কোনো সদস্য বিশেষত গৃহকর্মীকে মারধর বা গালিগালাজ করেন, যা বিভিন্ন সময়ে পরিবারের সদস্যরা বুঝিয়ে ঠিক করতে পারেন না। আমার ছোটবেলায় উনি আমার সাথে এমন নৃশংস আচরণ করেছেন, যা আমি জীবনে ভুলতে পারব না। ক্ষমাও করতে পারব না। ছোটবেলায় আমি খুব দুষ্ট ছিলাম। একবার ক্লাস ওয়ান/ টু তে থাকতে তিনি আমার হাত ব্লেড দিয়ে কেটে লবণ মরিচ লাগিয়ে বিবস্ত্র করে ঘর থেকে বের করে দিয়েছিলেন। ক্লাস ফোরে একবার আমাকে এমনভাবে পেটালেন যে, আমি অজ্ঞান হয়ে গিয়েছিলাম, আমাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। এই ক্ষোভ আমি ভুলতে পারছি না। কী করব?


উত্তরঃ তিনি আসলে মানসিকভাবে সুস্থ নন। মানসিকভাবে অসুস্থ না হলে কারো পক্ষে তার সন্তানের হাত ব্লেড দিয়ে কেটে মরিচ লবণ লাগিয়ে বিবস্ত্র করে ঘর থেকে বের করে দেয়া সম্ভব না। নিঃসন্দেহে তিনি সিজোফ্রেনিয়ায় ভুগছেন। যখন ভালো থাকেন তো খুব ভালো, আবার কখনো কখনো হঠাৎ ভিন্ন আচরণ করেন।

এটাকে মাল্টিপল পার্সোনালিটি ডিজঅর্ডার বলা যেতে পারে। যখন রেগে যান সমস্ত কিছু তার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। অন্য এক সত্তা তার মধ্যে কাজ করে। সেজন্যেই তিনি এরকম অমানুষিক আচরণ করতে পারেন। একজন মানসিকভাবে অসুস্থ ব্যক্তির ওপর রাগ রাখবেন না। তাকে মাফ করে দিন এবং তার জন্যে দোয়া করুন যে, হে প্রভু! বাবা যেন আর কারো সাথে এরকম আচরণ না করে। সেইসাথে কোনোভাবে বুঝিয়ে তার চিকিৎসার ব্যবস্থা করুন, যদি তিনি এখনও একইরকম আচরণ করেন।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content