Business Care News

Business News That Matters

ear, auricle, listen

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২০০: যখনই কিছু শুনবেন সবসময় যাচাই করে দেখবেন

প্রশ্নঃ আমার আম্মা খুবই সরল ধরনের মহিলা। যে যা বলে তাই বিশ্বাস করে। যাচাই করে দেখারও প্রয়োজন মনে করে না। বেশ কয়েকবার ঠকেছেনও এজন্যে।


উত্তরঃ আসলে যখনই কিছু শুনবেন সবসময় যাচাই করে দেখবেন। আপনার পরিচিতজন বা আত্মীয়ের রেফারেন্স দিলেই বর্তে যাবেন না। যাচাই করে নিন। প্রয়োজনে ফোন করুন। এখন তো ফোনে যোগাযোগ খুব সহজ ব্যাপার।

দুটি ঘটনা বলি। দুটিই একই পরিবারের ঘটনা। শুনুন পরিবারের ছেলেদের একজনের মুখে। তখন আমি স্কুলে পড়ি। একদিন বাসায় দুজন লোক এলো। আম্মাকে খুব সালাম টালাম দিয়ে বলল, ভাবি, আমাদেরকে মুসা ভাই (আব্বার ঘনিষ্ঠ বন্ধু) পাঠিয়েছেন। ওনার বাড়িতে আজ ওরছ হচ্ছে। আপনাদের বাসায় তবারক পাঠানোর জন্যে কিছু পাত্র দিতে বলেছেন। আম্মা একটা টিফিন ক্যারিয়ার বের করতেই তারা হা হা করে উঠল, ‘ভাবি এটা কি দিচ্ছেন? বড় বড় ডেকচি দেন। এবার অনেক গরু জবাই হয়েছে। আপনাদেরকে হাড়ি ভরে পাঠাতে বলেছেন মুসা ভাই। আর আপনাদের কাজের মেয়েটাকেও সাথে দিয়ে দিয়েন’ আম্মা তো খুব খুশি। হাড়ি ভরে তবারক আসবে। তিনি বড় বড় সব ডেকচি বের করলেন যা শুধু কোরবানি ঈদের সময়ই ব্যবহার করা হয়। এদিকে দুপুর গড়িয়ে যাচ্ছে। আমরা তবারকের আশায় না খেয়ে বসে করছি। এমন সময় দেখি কাজের মেয়েটা কাঁদতে কাঁদতে বাড়ি আসছে। লোকদুটো নাকি কিছুদূর যাওয়ার পর তাকে ছুরি দেখিয়ে ডেকচি নিয়ে পালিয়েছে!

আমাদের পরিবারেরই আরেকটি ঘটনা। একদিন দুপুরের কিছুটা পর আব্বু বাসায় নেই এমন সময় একজন লোক ব্যাগভর্তি বাজার এনে বলল, স্যার আমাকে বাজার দিয়ে পাঠিয়েছেন। আর বলেছেন, টিভিটা নিয়ে যেতে। কি নাকি সারাই করতে হবে। আমার আম্মা বিন্দুমাত্র সন্দেহ না করে বাজার নিয়ে ব্যস্ত হয়ে পড়লেন আর লোকটিকে বললেন, ড্রয়িংরুম থেকে টিভি নিয়ে যেতে। ঘটনা বোঝা গেল সন্ধ্যায় আব্বু বাসায় আসার পর যখন আমরা টিভির কথা জিজ্ঞেস করলাম। কিন্তু তখন তো আর কিছুই করার নেই।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content