Business Care News

Business News That Matters

shadow of couple on ground in sunlight

Photo by Aleksandr Burzinskij on Pexels.com

প্রশ্নোত্তর সিরিজ – পর্ব ২২৭: স্বামী বা স্ত্রী যখন বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ে

প্রশ্নঃ স্বামী বা স্ত্রী কেউ পরকীয়ায় জড়িয়ে পড়লে স্বামী বা স্ত্রীর করণীয় কী?


উত্তরঃ প্রথমত, তার জন্যে দোয়া করা। কমান্ড সেন্টারে এনে তাকে দরদ দিয়ে মমতা দিয়ে বোঝানো। যেহেতু সে আপনার স্বামী বা আপনার স্ত্রী। আসলে অন্যের পাগল ছেড়ে দেওয়া যায় কিন্তু নিজের পাগল তো আর ছেড়ে দেওয়া যায় না। নিজের পাগল মানুষ বেঁধে রাখে।

আমাদের জামানায় এই জাতীয় কোনোকিছু করা খুব দুষ্কর ছিল। আমাদের সময় অনেক তরুণকে দেখতাম প্রেম করতে যেত এবং প্রত্যেকে ধরা পড়ত। কারণ যোগাযোগের মাধ্যম ছিল চিঠি এবং এই চিঠি নিয়ে যেত কাসেদরা (কাসেদ অর্থ দূত)। আর শতকরা ৯৯ ভাগ ক্ষেত্রে এই দূতরা বিট্রে করত। চিঠি দেয়ার কথা মেয়ের কাছে। মেয়ের কাছে না দিয়ে চিঠি দিত মায়ের কাছে। কিন্তু এখন তো সেগুলোর কোনো দরকার নেই। এখন আপনার পাশে বসেই আপনার স্বামী বা স্ত্রী যে-কারো সাথে যোগাযোগ করতে পারে।

এই ভার্চুয়াল ভাইরাস যে কী রকম আক্রমণ করেছে- একদম বাস্তব ঘটনা। ঘটনাটা হচ্ছে মোবাইলে তাদের পরিচয় এবং বিয়েও হয়ে গেছে। মোবাইলে নয়, বাস্তবে বিয়ে। এখন স্বামী-স্ত্রী হিসেবে তাদের জন্যে বাসর ঘরের ব্যবস্থা হয়েছে। কিন্তু একজন আরেকজনের সাথে কথা বলতে পারছে না। শেষে কী করবে, দুজন সেখানে থেকেই একজন আরেকজনের সাথে মোবাইলে কথা বলছে। কারণ মোবাইল ছাড়া তারা ফ্রি হতে পারছে না। তাই মোবাইলে কথা বলছে। এখন সম্পর্কটা তো বায়বীয় না, সম্পর্কটা তো রক্ত-মাংসের। আসলে বায়বীয় পর্যায়ে যে যোগাযোগ হয় সেটা একটা স্বপ্ন, একটা কল্পনা। যখনি বাস্তবতার মধ্যে এই বায়বীয় যোগাযোগগুলো সহজ হয়ে যায় তখন একধরনের ফ্যান্টাসি কাজ করে এবং সে খুব দ্রুত ঐ দিকে আসক্ত হয়ে যায়। কারণ এই সম্পর্কে তো কোনো দায়-দায়িত্ব নেই, শুধু ঘুরে বেড়ালেই হলো। যার ফলে এর প্রতি সে আকৃষ্ট হয়ে যায়। আসলে এই জামানার রোগ হচ্ছে এই পরকীয়া।

এখন আপনি যেহেতু তার সাথে সংসার করতে চান, তাই দরদ দিয়ে তাকে বোঝাবেন। এই কাজটা যে তার জন্যে ক্ষতিকর, পরিবারের জন্যে ক্ষতিকর, সন্তানের জন্যে ক্ষতিকর, খুব মমতা দিয়ে বার বার পয়েন্ট দিয়ে তার সামনে তুলে ধরতে চেষ্টা করবেন, রাগ করে নয়। কারণ রাগ করে যখনই আপনি কাউকে বোঝাতে যাবেন সে আপনার কথা এক্সসেপ্ট করার লেভেলে থাকবে না। সে সবসময় নিজেকে ও তার কাজটাকে ডিফেন্ড করবে। এজন্যে বোঝাতে হবে সবসময় নিজে আলফা লেভেলে থেকে।

কারণ যার স্বামী বা যার স্ত্রী পরকীয়া করছে তিনিই তো ভিকটিম। আর ভিকটিমের জন্যে সবচেয়ে বেশি প্রয়োজন ধৈর্য এবং কৌশল। আসলে এটিই দুর্বলের সবচেয়ে বড় অস্ত্র। আমি বিশ্বাস করি, আপনি আপনার স্বামী বা স্ত্রীকে এই পরকীয়া থেকে বিরত রাখতে পারবেন, তাকে ফিরিয়ে আনতে পারবেন।

তথ্যসূত্রঃ প্রশ্নোত্তর | কোয়ান্টাম মেথড

Skip to content